যুক্তরাষ্ট্রের ব্রুকলিনে ‘বাংলা স্কুল’

প্রবাস প্রজন্মকে বাংলা ভাষা আর সংস্কৃতির মাঝে জড়িয়ে রাখার প্রত্যয়ে নিউ ইয়র্ক সিটির ব্রুকলিনে চালু হয়েছে ‘বাংলা স্কুল।’

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2017, 01:26 PM
Updated : 3 April 2017, 01:26 PM

নিউ ইয়র্ক অঞ্চলে সবচেয়ে পুরনো এবং সর্বজনীন সংগঠন ‘বাংলাদেশ সোসাইটি’ কর্তৃক চালু এ স্কুলের ক্লাস হচ্ছে ‘নোয়াখালী ভবন’-এ।

অনাড়ম্বর এক অনুষ্ঠানে ১ এপ্রিল বেলুন উড়িয়ে আর ফিতা কেটে এ স্কুলের উদ্বোধন করেন বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ।

এসময় প্রবাসের বিশিষ্টজন ছাড়াও নতুন প্রজন্মের উপস্থিতি ছিল আশাব্যঞ্জক। বাংলা শিখতে আগ্রহী এসব শিশুর মধ্যে খাতা, কলমসহ বিভিন্ন সামগ্রি বিতরণ করা হয় সোসাইটির পক্ষ থেকে।

অনুষ্ঠানে কামাল আহমেদ বলেন, "পর্যায়ক্রমে নিউইয়র্ক সিটির ব্রঙ্কস এবং ম্যানহাটানেও বাংলা স্কুল চালুর পরিকল্পনা রয়েছে।"

উদ্বোধনী অনুষ্ঠানে নেতাদের মধ্যে ছিলেন সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, সিনিয়র সহ সভাপতি আব্দুর রাহিম হাওলাদার, সহ সভাপতি আব্দুল খালেক খায়ের, সহ সাধারণ সম্পাদক সৈয়দ এম কে জামান, কোষাধ্যক্ষ মুহাম্মদ আলী, স্কুল ও শিক্ষা বিষয়ক সম্পাদক আহসান হাবিব, কার্যকরী সদস্য মাইনুল উদ্দিন মাহবুব ও মোহাম্মদ আজাদ বাকির, বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের সদস্য মোস্তফা কামাল পাশা বাবুল ও এমদাদুল হক কামাল, বৃহত্তর নোয়াখালী সোসাইটির সভাপতি আব্দুর রব মিয়া ও সাধারণ সম্পাদক জাহিদ মিন্টু, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ তাজু মিয়া, নজির ভান্ডারী, রাজনীতিক ও লেখক শামসুদ্দিন আজাদ, চার্চ-ম্যাকডোনাল্ড বিজনেস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুহাম্মদ আলী, সাকো আমেরিকা, কিডস পি ডি ডি টেকলার্স এর প্রেসিডেন্ট এম মাহাব, বাংলাদেশ সোসাইটির কার্যকরী কমিটির সাবেক সদস্য সিরাজুল হক জামাল, কমিউনিটি এক্টিভিস্ট মোহাম্মদ কাইয়ুম, মোঃ মনির, জাকির হোসাইন প্রমুখ।

ব্রুকলিন বাংলা স্কুলের শিক্ষিকার দায়িত্বে আছেন ফারজিন রাকিবা কবির।

এদিকে জ্যাকসন হাইটস সংলগ্ন বাংলাদেশ সোসাইটির নিজস্ব ভবনে বাংলা স্কুল চালুর লক্ষ্যে ইতোমধ্যে ছাত্র-ছাত্রী নিবন্ধন শুরু হয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!