দুবাইয়ে ‘আন্তর্জাতিক বন দিবস’ পালিত

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে সপ্তমবারের মতো ‘আন্তর্জাতিক বন দিবস’ পালন করেছে খুলনা প্রবাসী বাংলাদেশিরা।

লুৎফুর রহমান, দুবাই থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2017, 05:58 AM
Updated : 29 April 2017, 04:37 AM

স্থানীয় সময় শুক্রবার দুবাইয়ের ক্রিক পার্কে অনুষ্ঠিত এ আয়োজনে সুন্দরবন রক্ষা ও সুষ্ঠু ব্যবস্থাপনার দাবি জানানো হয়। আয়োজনের সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন প্রকৌশলী মো. মঈনুল ইসলাম।

সুন্দরবনের উপর বিশেষ আলোচনায় অংশ নেন দুবাই সরকারের বন্যপ্রাণি ও চিড়িয়াখানা বিশেষজ্ঞ রেজা খান, শারজাহ ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শেখ আবদুল করিম, দুবাইয়ের উলংগং বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রভাষক জিনাত রেজা খান, প্রকৌশলী মো. মঈনুল ইসলামসহ আরও অনেকে।  

এ সময় দুবাই সরকারের বন্যপ্রাণি ও চিড়িয়াখানা বিশেষজ্ঞ রেজা খান বলেন, “বাংলাদেশের সবচেয়ে তাৎপর্যপূর্ণ  সুন্দরবনের সংরক্ষণ, সুষ্ঠু ব্যবস্থাপনার দাবিতে আরব আমিরাতের খুলনা এনআরবিদের আয়োজন সত্যিই প্রশংসনীয়। আশা করবো বিশ্বব্যাপী সকল বাংলাদেশি এ বিশ্ব বন দিবসটিকে সুন্দরবন দিবস হিসেবেই পালন করবেন।”  

তিনি বলেন, “সুন্দরবন যদি না থাকে, বাঘ যেমন থাকবে না, সেখানে এ পর্যন্ত আবিষ্কৃত ৩৫০ প্রজাতির স্বপুষ্পক উদ্ভিদের যে নমুনা পাওয়া গেছে, যে প্রজাতিগুলো আছে, সেগুলোও থাকবে না। আহরিত হবে না সুন্দরবনে উৎপাদিত বিশ্বের সবচেয়ে ভাল মধু।”  

শারজাহ ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শেখ আবদুল করিম বলেন, “পরবাসে এ দিবসটি পালনের মাধ্যমে আমরা প্রবাসীদের সুন্দরবন সম্পর্কে আরও বেশি জানানোর চেষ্টা করি। সুন্দরবন ভ্রমণে উৎসাহিত করি। বিশেষ করে বাচ্চাদের সচেতনতা বৃদ্ধি করতে এ আয়োজন করে থাকি।”  

দুবাইয়ের উলংগং বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রভাষক জিনাত রেজা খান বলেন, “এমন আয়োজনের মাধ্যমে বহিঃর্বিশ্বে বাংলাদেশি বাচ্চারা জানতে পারে, বনকে কেন বাঁচাতে হয়, বন আমাদের কী কী দেয়। এতে সুন্দরবনের প্রতিও তাদের বিশেষ আগ্রহ তৈরি হয়।”  

অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপক ও পরিচালক প্রকৌশলী মো. মঈনুল ইসলাম বলেন, “সুন্দরবন শুধু বাংলাদেশিদের নয়, বিশ্বেরও সম্পদ। তাই সকলকে বন দিবসের মাধ্যমে সারাবিশ্বের কাছে সুন্দরবনকে তুলে ধরার আহ্বান জানাচ্ছি।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!