সিডনিতে স্বাধীন কণ্ঠের লাইব্রেরি উদ্ভোধন

অস্ট্রেলিয়া প্রবাসী বাংলা ভাষাভাষীদের মাসিক পত্রিকা স্বাধীন কণ্ঠ ‘স্বাধীন কণ্ঠ কমিউনিটি ল্যাঙ্গুয়েজ কর্নার অ্যান্ড লাইব্রেরি’ উদ্ভোধন করেছে।

নাইম আবদুল্লাহ, সিডনি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2017, 01:11 PM
Updated : 29 April 2017, 04:38 AM

বৃহস্পতিবার সিডনিতে কমিউনিটি ব্যাক্তিত্ব নজরুল ইসলাম ও তার সঙ্গে আমন্ত্রিত অতিথিরা ফিতা কেটে এ লাইব্রেরির উদ্ভোধন করেন।

পত্রিকাটির সম্পাদক আউয়াল খানের স্বাগত বক্তব্যের পর তানিম মান্নানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন পত্রিকাটির ব্যবস্থাপনা সম্পাদক ও প্রকাশক কাজী এন সাফা আলমগীর।

অনুষ্ঠানে মূল আলোচনা উপস্থাপন করেন বিশ্বের প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতি সৌধের রূপকার ও মাদার ল্যাংগুয়েজেস কনজারভেশন মুভমেন্ট ইন্টারন্যাশনাল ইনকের চেয়ারপারসন নির্মল পাল। স্বাধীন কণ্ঠের পক্ষ থেকে উপদেষ্টা কাজী নুরুল হক তাকে সম্মাননা স্মারক দেন।

আলোচনায় অংশ নেন- অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের সাধারণ সম্পাদক ও বিদেশবাংলা টোয়েন্টিফোরের সম্পাদক আব্দুল মতিন, এনটিভি অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী রাশেদ শ্রাবণ, এসবিএস বাংলা বিভাগের এক্সিকিউটিভ প্রোডিউসার আবু রেজা আরেফিন, মুক্তিযোদ্ধা এনায়েতুর রহিম বেলাল, সুপ্রভাত সিডনির সম্পাদক মিজানুর রহমান সুমন, পেন অ্যান্ড পেপারের প্রকাশক নাজমুল হুদা বাবু, দিনলিপিনিউজডটকমের চেয়ারম্যান দিদার হোসেন, কমিউনিটি ব্যাক্তিত্ব নজরুল ইসলাম, সঙ্গীত শিল্পী আতিক হেলাল, চার্লস স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিবলী আব্দুল্লাহ, লেখক ও শিক্ষাবিদ আরিফুর রহমান খাদেম, ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিলের কাউন্সিলর মাসুদ চৌধূরী, লিসেন ফর ইনকের পক্ষ থেকে ইমন ও বঙ্গবন্ধু পরিষদ সিডনির সাধারণ সম্পাদক গাউছুল আলম শাহাজাদা।

অনুষ্ঠানে আয়োজক সংগঠনের পক্ষে উপস্থিত ছিলেন সম্পাদকমণ্ডলীর সভাপতি কাজী আব্দুল কাদের আরমান, নামিদ ফারহান, কাজী সরোয়ার কামাল, মো. শাকিল ও মো. রাফি।

সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্ববোধক, বাউল ও আধ্যাত্মিক গান শোনান আয়শা নিলুফার।

এর আগে সামাজিক কর্মসূচির অংশ হিসাবে স্বাধীন কণ্ঠ 'এক ডলারে একটি গাছ বাঁচিয়ে রাখুন ১৬ কোটি প্রাণ' স্লোগানে বৃক্ষরোপন কর্মসূচি পরিচালনা করেছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!