অটিজম সচেতনতায় বিশ্বে ‘রোল মডেল’ বাংলাদেশ

অটিজম সচেতনতায় বিশ্বে ‘বাংলাদেশ রোল মডেল’ বলে মন্তব্য করেছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2017, 11:11 AM
Updated : 1 April 2017, 11:11 AM

স্থানীয় সময় শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ উপলক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার গত ৮ বছর ধরে অটিজম ও অন্যান্য নিউরো ডেভলপমেন্ট ডিজঅর্ডার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণ ও অধিকার নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে, যা বাংলাদেশকে অটিজম সচেতনতার ক্ষেত্রে বিশ্বের বুকে রোল মডেলে পরিণত করেছে।

“বাংলাদেশ এ অঞ্চলের গুটিকয়েক দেশের মধ্যে অন্যতম, যে দেশ শুধু প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সংক্রান্ত কনভেনশনই নয়, এ সংক্রান্ত অপশনাল প্রটোকলও অনুস্বাক্ষর করেছে। তাছাড়া জাতীয় সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় (২০১৬-২০২১) বাংলাদেশ সরকার অটিজম, নিউরো ডেভলপমেন্ট ডিজঅর্ডার ও প্রতিবন্ধী বিষয়ক ইস্যুগুলোকে অন্তর্ভুক্ত করেছে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা প্যানেলের সদস্য, বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা হোসেনের অটিজম সংক্রান্ত অবদানের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত মোমেন বলেন, “বিভিন্ন ধরনের সৃষ্টিশীল কাজের মাধ্যমে নিরলসভাবে অটিজম আক্রান্ত ব্যক্তিদের কল্যাণে নিজেকে নিবেদিত রাখার জন্য তিনি আজ পৃথিবীর অসংখ্য মানুষের কাছে অনুপ্রেরণাদায়ক ব্যাক্তিত্বে পরিণত হয়েছেন। ‘ঢাকা ডিক্লারেশন’ ও ‘সাউথ এশিয়ান অটিজম নেটওয়ার্ক’ প্রতিষ্ঠার ক্ষেত্রে তার প্রচেষ্টা অটিজম বিষয়টিকে শুধু আমাদের অঞ্চলেই নয়, বিশ্বের সামনে পুরোভাগে এনে দিয়েছে।”

বাংলাদেশ মিশনের সঙ্গে যৌথভাবে এ বৈঠকের আয়োজন করে কাতার মিশন ও  অটিজম স্পিকস গ্লোবালি। অনুষ্ঠানের স্পন্সর করে চীন, ভারত ও তুরস্কের স্থায়ী মিশন। বৈঠকের সঞ্চালক ছিলেন সিবিএস নিউজের জাতিসংঘের আবাসিক প্রতিনিধি পামেলা ফক।

বৈঠকে জাতিসংঘের কমিউনিকেশন অ্যান্ড পাবলিক ইনফরমেশন বিভাগের সহকারি মহাসচিব মাহের নাসের জাতিসংঘ মহাসচিবের বক্তব্য পড়ে শোনান। এছাড়া কাতার, ভারত, বুলগেরিয়া, চীন ও তুরস্কের স্থায়ী প্রতিনিধি ও অটিজম স্পিকস গ্লোবালির সভাপতি উদ্বোধনী বক্তব্য দেন।

প্যানেলিস্ট হিসেবে বক্তব্য দেন- বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ওয়েরনার ওবারমেয়ের, আন্তর্জাতিক অভিবাসী সংস্থার প্রতিনিধি সুজানে শেলডন, গ্লোবাল ভয়েস ফর অটিজমের প্রতিনিধি মেলিসা ডায়মন্ড, টাফ্টস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডোনাল্ট ইরট্লিয়েব ও অটিজম ইউরোপের প্রতিনিধি সুসসানা সিলভ্যাসি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!