জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে ‘এগিয়ে’ বাংলাদেশ

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ 'এগিয়ে আছে' বলে মন্তব্য করেছেন জাতিসংঘের ফিল্ড সাপোর্ট বিভাগের সহকারী মহাসচিব অতুল খারে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2017, 11:09 AM
Updated : 29 April 2017, 04:38 AM

স্থানীয় সময় বৃহস্পতিবার নিউ ইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে দুই দিনব্যাপী ‘ইউএন পিস কিপিং র‌্যাপিড ডিপ্লোয়মেন্ট’ কর্মশালার উদ্বোধনী ভাষণে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, “শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অবদান অসামান্য। বাংলাদেশি শান্তিরক্ষীদের সর্বোচ্চ পেশাদারিত্ব ও ইতিবাচক মনোভাবে তারা এগিয়ে রয়েছেন।

“সরঞ্জাম রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে বাংলাদেশি শান্তিরক্ষীদের উচ্চমান বজায় রাখা বিশেষ প্রশংসা করার মতো।”

জাতিসংঘের শান্তিরক্ষা অপারেশন বিভাগ ও স্ট্র্যাটেজিক ফোর্স জেনারেশন সেলের ব্যবস্থাপনায় এই কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ মিশন।

যুক্তরাষ্ট্র, ফ্রান্স, চীন, কানাডা, জার্মানি, জাপান, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, ভুটান, আফ্রিকান ইউনিয়ন, ইউরোপিয় ইউনিয়ন, ন্যাটো, জাতিসংঘের অন্যান্য সংস্থা ও জাতিসংঘ সদরদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাসহ প্রায় ৮০জন এ কর্মশালায় অংশ নিচ্ছেন।

এই কর্মশালাটি ২০১৫ সালে অনুষ্ঠিত ‘লিডার সামিট’ এর ফলোআপ ইভেন্ট। বাংলাদেশ ছিল ‘লিডার সামিট’-এর যৌথ আয়োজক, যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উল্লেখযোগ্যসংখ্যক বাংলাদেশি সামরিক বাহিনী ও পুলিশ বাহিনীর সদস্যদের জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে মোতায়েনের প্রতিশ্রুতি দেন।

বিশ্বের ১১টি মিশনে প্রায় ৭ হাজার সামরিক ও পুলিশ বাহিনীর সদস্যদের নিয়ে বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অন্যতম শীর্ষস্থানীয় শান্তিরক্ষী মোতায়েনকারী দেশ হিসেবে কাজ করে যাচ্ছে। জাতিসংঘের চাহিদা অনুযায়ী ৬০ দিনের মধ্যে দ্রুততার সাথে শান্তিরক্ষী মোতায়েনে প্রতিশ্রুত দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!