মালদ্বীপে সোয়াইন ফ্লুতে বাংলাদেশি শ্রমিকের মৃত্যু

মালদ্বীপে সোয়াইন ফ্লু এইচওয়ানএনওয়ান ভাইরাস জ্বরে আক্রান্ত হয়ে এক বাংলাদেশি শ্রমিক মারা গেছেন।

রনি নন্দী, মালদ্বীপের মালে থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2017, 01:08 PM
Updated : 28 March 2017, 01:27 PM

১৯ মার্চ দেশটির ইন্দিরা গান্ধী মেমোরিয়াল হাসপাতালে প্রবাসী বাংলাদেশি জাহাঙ্গীর (৪৬) চিকিৎসাধীন অবস্থায় মারা যান বলে হাসপাতালের মুখপাত্র স্থানীয় গণমাধ্যমকে জানান।

ওই হাসপাতালে একই ভাইরাস জ্বরে আক্রান্ত হয়ে ইতোমধ্যে একজন গর্ভবতীসহ চারজন স্থানীয় ও জাহাঙ্গীরের মৃত্যুর খবর নিশ্চিত করেছে মালদ্বীপের হেলথ প্রোটেকশন এজেন্সি (এইচপিএ)। 

হাসপাতাল সূত্র জানায় দেশটির উত্তরাঞ্চলের দ্বীপ কুলহুদুফশি থেকে ভাইরাস জ্বরে আক্রান্ত জাহাঙ্গীরকে রাজধানী মালেতে আনা হলে তার অবস্থার অবনতি ঘটে। 

এ প্রসঙ্গে মালদ্বীপে বাংলাদেশ দূতাবাস কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করলে তিনি এই মৃত্যুর খবর নিশ্চিত করেন ও তার স্বজনের কাছে লাশ পাঠানোর ব্যবস্থার কথা জানান।

গত দুই সপ্তাহে সোয়াইন ভাইরাস জ্বরে মালদ্বীপ জুড়ে আতংক ছড়িয়ে পড়েছে। দেশটির সরকারি স্কুল, কলেজ ও বিদ্যালয় এক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া ভাইরাস ঝুঁকি কমানোর জন্য গর্ভবতী চাকরিজীবীদের অনির্দিষ্ট সময়ের ছুটি দিয়েছে দেশটির সরকার।

শনিবার এইচপিএ প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী এ পর্যন্ত মোট ১৯৯ জন ভাইরাস পজিটিভ ও ৩৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে সরকারি হাসপাতালসহ বেসরকারি স্বাস্থ্যসেবা সংস্থাগুলো দ্রুত সেবা দেওয়ার জন্য রাজধানী শহরতলিতে একাধিক ফ্লু ক্লিনিক তৈরি করেছে।