স্পেনে ‘মুক্তিসেনার মুখে মুক্তিযুদ্ধের গল্প’

স্পেনের মাদ্রিদের ‘স্পেন বাংলা প্রেসক্লাব’-এর আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘মুক্তিসেনার মুখে মুক্তিযুদ্ধের গল্প’ আসর।

সাহাদুল সুহেদ, স্পেন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2017, 04:39 AM
Updated : 28 March 2017, 04:39 AM

স্থানীয় সময় রোববার বিকেল ৩টায় স্পেনের মাদ্রিদের বাংলা সেন্টারে আয়োজিত এ আসরে প্রবাসী দু’জন মুক্তিযোদ্ধা ও চারজন মুক্তিযুদ্ধ প্রত্যক্ষদর্শী তাদের অভিজ্ঞতা বলেন।

স্পেন বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা মিনহাজুল আলম মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের অভিজ্ঞতা বলেন মুক্তিযোদ্ধা আব্দুর রহমান ও মুক্তিযোদ্ধা কলিমুল্লাহ।

মুক্তিযোদ্ধা আব্দুর রহমান

মুক্তিযোদ্ধা আব্দুর রহমান মুক্তিযুদ্ধের সেইসব দিনগুলোর স্মৃতিচারণ করে বলেন, “কুমিল্লায় ২নং সেক্টরে যুদ্ধ করেছি। খাবারবিহীন দিন-রাত পার করেছি। পান করেছি গোমতি নদীর পানি। পানিতে রক্ত। ভেসে আসে লাশ আর লাশ। প্রতিদিনই নদীতে ভাসে বাঙালির লাশ। মাইলের পর মাইল হাঁটি। ক্ষুধায় যেন আর পারিনা। কেউ যদি এক মুঠো ভাত দিত।”

মুক্তিযুদ্ধা কলিমুল্লাহ বলেন, “আমাদের উদ্দেশ্যই ছিল দেশকে শত্রুমুক্ত করা। জীবন বাজি রেখে চেয়েছি স্বাধীন সার্বভৌম দেশ প্রতিষ্ঠা হোক। আমরা বেঁচে আছি। কিন্তু যুদ্ধে আমরা হারিয়েছি অনেক সঙ্গী।”

মুক্তিযুদ্ধা কলিমুল্লাহ

মুক্তিযুদ্ধ প্রত্যক্ষদর্শীদের মধ্যে যুদ্ধকালীন সময়ের আলাপচারিতায় অংশ নেন স্পেন আওয়ামী লীগের সভাপতি শাকিল খান পান্না, আব্দুল কাইয়ূম মাসুক, জাকির হোসেন ও নূর হোসেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন’-এর সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, সহ সভাপতি জাহিদুল আলম মাসুদ, যুগ্ম সাধারণ সম্পাদক সেলিম আলম, সদস্য কবির আল মাহমুদ ও সাইফুল আমীন।

আরও উপস্থিত ছিলেন সিপার আহমেদ, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের প্রাক্তন সাধারণ সম্পাদক ও স্পেন আওয়ামী লীগের সহ সভাপতি কাইয়ূম আহমেদ সেলিম, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান ও আক্তার হোসেন।