মালয়েশিয়ার শ্রমিকদের উদ্যোগে স্বাধীনতা দিবস পালন

মালয়েশিয়ার পেরাক জেলায় স্বাধীনতা দিবস পালন করেছে সেখানকার প্রবাসী শ্রমিকরা, যাতে দেশটির রাজধানী কুয়ালামপুর থেকেও যোগ দিয়েছেন অনেকেই।

জোটন চন্দ্র দাস, মালয়েশিয়ার পেরাক থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2017, 12:58 PM
Updated : 27 March 2017, 02:23 PM

স্থানীয় সময় রোববার বিকাল ৫টা থেকে পেরাকের শ্রী রায়া নামের এলাকার একটি টায়ার তৈরির কারখানায় 'বাংলার নতুন সেনা কেএল' নামের নবগঠিত একটি সংগঠনের ব্যানারে প্রবাসী শ্রমিকরা একত্রিত হয়ে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালন করেন।

অনুষ্ঠানে ৭০ থেকে ৮০ জন শ্রমিক উপস্থিত ছিলেন। এতে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে যোগ দেন সাব্বির রহমান, আনোয়ার, জামান জান্নাত, রবিন, শাফিউল, জহির হোসেন, দিপু, বাচ্চু আহম্মেদ, শামীম রেজা প্রমুখ।

এছাড়া উপস্থিত ছিলেন 'বাংলার নতুন সেনা কেএল' এর অন্যতম উদ্যোক্তা জাহাঙ্গীর শেখ, কামরুজ্জামানসহ অনেকেই।

অনুষ্ঠান শুরু হয় মোহাম্মদ ইব্রাহিম হোসেনের কুরআন তেলওয়াতের মধ্য দিয়ে। শ্রমিকদের সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত গাওয়ার পরপরই স্বাধীনতা দিবসের আলোচনা অনুষ্ঠান শুরু হয়।

এতে অংশ নেন- সোহাগ হোসেন, সাব্বির রহমান এবং আনোয়ার হোসেন।

বঙ্গবন্ধুসহ জাতীয় চারনেতার অবদান নিয়ে আলোচনা করেন সোহাগ হোসেন। তিনি বলেন, " শহীদদের আত্মত্যাগ তো বটেই, এমন একটি স্বাধীনতা যুদ্ধে  জাতীয় চার নেতার যে অবদান রয়েছে তা ভোলার নয়। তাদের কাছেও আমরা কৃতজ্ঞ। দেশকে কোনভাবেই সাম্প্রদায়িক শক্তির কাছে ক্ষতিগ্রস্ত হতে দেওয়া যাবে না।"     

সাব্বির রহমান বলেন, "স্বাধীনতার চেতনা ধরে রাখতে প্রবাসীদের একত্রিত হতে হবে। তাদেরকে দেশের বিরুদ্ধে যেকোন ষড়যন্ত্রের বিরুদ্ধে সজাগ থাকতে হবে।"

তিনি প্রবাসীদের যেকোন ধরনের সমস্যার জন্য দূতাবাসের সহায়তা নেওয়ার পরামর্শ দেন।  তিনি শ্রমিকদের বৈধ হওয়ার পরামর্শ দিয়ে বলেন, " বৈধ শ্রমিকরা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হলে যেকোন ধরনের আইনি ও আর্থিক সহায়তা করে দূতাবাস।"

এ প্রসঙ্গে তিনি সম্প্রতি দিদার হোসেন নামে এক শ্রমিকের ক্ষতিপূরণ পাওয়ার উদাহরণ টানেন। ২০১৫ সালের এক সড়ক দুর্ঘটনায় দিদারের পা ভেঙে যায়। পরে সম্প্রতি মালয়েশিয়ার এক আদালত তাকে এক লাখ রিংগিত ক্ষতিপূরণ দেয়।

'বাংলার নতুন সেনা কেএল' -এর আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিদারের ভাই আক্তার।

তিনি বক্তব্যে নিজের ভাই দিদারকে আর্থিক সহযোগিতা করার জন্য দূতাবাস যে সার্বিক সহায়তা করেছে তার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

সবশেষে বাঙালি ভোজের মাধ্যমে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানটি শেষ হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!