হাত বাড়ালেই মেঘ

পৃথিবীর সমতল ভূমি থেকে প্রায় সাড়ে ছয় হাজার ফুট উপরে পর্তুগালের সবচেয়ে বড় পর্বত ‘সের্রা দা এসট্রেলা’, যেখানে হাত বাড়ালেই মেঘ।

রনি মোহাম্মদ, পর্তুগাল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2017, 12:21 PM
Updated : 17 March 2017, 12:23 PM

আর মেঘের ছোটাছুটি খেলা, বরফের চাদরে ডাকা চারদিক। শুধু সাদা আর সাদা। পর্তুগালের রাজধানী লিসবন থেকে তিনশ’ কিলোমিটার দূরে সেয়া, মান্তেইগাস, গৌভেয়া, গুয়ার্দা ও কভিল্হা কমিউন পৌরসভার একশ’ কিলোমিটার শহরজুড়ে ‘সের্রা দা এসট্রেলা’ পর্বত বিস্তৃত। পর্তুগালের একেবার দক্ষিণাঞ্চলে স্পেন সীমান্তে অবস্থিত এই পর্বতটি। 

‘সের্রা দা এসট্রেলা’ মূলত বড় বড় পাথরের জন্য বিখ্যাত, যেখানে পর্তুগালের বিখ্যাত মাউন্টেন রেঞ্জ অবস্তিত।  

পাশে রয়েছে ‘পিকো আল্মান্জোর’ যাকে বাংলায় বলা হয় পিতা বা মাতাশৃঙ্গ। এর উচ্চতা প্রায় চার হাজার ফুট, এর একটি অংশ স্পেনের মধ্যে অবস্থিত।

আমরা সাধারণত নিচ থেকে, রংধনু আকাশের উপরেই দেখি। কিন্তু পাহাড়ের চূড়ায় ওঠার সময় এখানে অদ্ভুত রংধনুকে নিচের দিকে দেখার সুযোগ মিললো। ‘সের্রা দা এসট্রেলা’য় রয়েছে বরফে স্কি খেলার মাঠ। এটি ইউরোপের বিখ্যাত ‘বোদাফোন স্কি রিসোর্ট’ নামে পরিচিত।
পর্বতের বিস্তৃত এলাকাজুড়ে রয়েছে তিনটি নদী, যার মধ্যে ‘দ্য মোনদেগো’ সবচেয়ে বড়। তাছাড়া পাহাড়ের পাদদেশে ছোটবড় হরেক রকমের ঝর্ণা ও পিকনিক স্পট রয়েছে।

মেঘে ছুটাছুটি খেলা আর রংধনু দেখতে চাইলে ঘুরে আসতে পারেন পর্তুগালের বিখ্যাত মাউন্টেন রেঞ্জের ‘সের্রা দা এসট্রেলা’।

লেখক: প্রবাসী বাংলাদেশি

ই-মেইল: ronybd84@yahoo.com

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!