কানাডার সাস্কাচুয়ানে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপিত

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কানাডার সাস্কাচুয়ানে  শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

সদেরা সুজন, কানাডা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2017, 04:17 AM
Updated : 17 March 2017, 12:28 PM

স্থানীয় সময় রোববার সাস্কাচুয়ান প্রদেশের রাজধানী রেজাইনাতে কানাডায় বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিল ‘বাংলাদেশ-কানাডা অ্যাসোসিয়েশন অব রেজাইনা’। 

অনুষ্ঠান সঞ্চালন করেন মাসুদুল আবেদীন। শুরুতে শিশুদের সাথে কেক কেটে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন পালন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান।

এ সময় আরও উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) সাখাওয়াত হোসেন, প্রথম সচিব (বাণিজ্যিক) দেওয়ান মাহমুদ, প্রথম সচিব (কনস্যুলার) অপর্ণা পাল এবং প্রশাসনিক  কর্মকর্তা রফিকুল ইসলাম, ব্যক্তিগত কর্মকর্তা জাকির হোসেন ও কনসুলার সহকারী কর্মকর্তা কামাল হোসেন।

প্রধান অতিথির ভাষণে হাই কমিশনার মিজানুর রহমান বলেন, “সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু আমাদের জাতির পিতা। কিন্তু​ ভাবতেই কষ্ট হয় যে জাতির পিতার হত্যাকারী এই কানাডাতেই আছে। তাকে দেশে ফেরত পাঠিয়ে বিচারের রায় কার্যকর করার জন্য সরকারী কূটনৈতিক প্রচেষ্টা চলমান রয়েছে।”

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সাস্কাচুয়ান প্রাদেশিক সরকারের প্রধানমন্ত্রীর দপ্তরের সিনিয়র ইকনমিস্ট ওসমানুর রহমান, চিকিৎসক বি. দত্ত, আশীষ পাল ও জামান।

অনুষ্ঠানে গান পরিবেশন করেন হাই কমিশনের প্রথম সচিব সাখাওয়াত হোসেন, শিল্পী পিনু সাত্তার ও শিশুদের দল, নাচ পরিবেশন করেন নৃত্যশিল্পী ও শিক্ষক ইভা পিটারসনের শিশু শিক্ষার্থীরা। এছাড়া কবিতা আবৃত্তি করেন হাই কমিশনের প্রথম সচিব দেওয়ান মাহমুদ। 

অনুষ্ঠান সমন্বয় করেন বাংলাদেশ হাই কমিশনের প্রথম সচিব অপর্ণা পাল ও ‘বাংলাদেশ-কানাডা অ্যাসোসিয়েশন অব রেজাইনা’র পরিচালনা কমিটির সদস্য সাইদ মুন্সী।

এরপর ‘বঙ্গবন্ধুর জন্মদিন, বাংলাদেশের খুশির দিন’ ও  ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু’ -এ দুইটি বিষয়ের উপর শিশুদের অঙ্কিত চিত্রকর্ম ঘুরে দেখেন অতিথিরা।

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মদিন উদযাপনের পাশাপাশি রেজাইনাতে প্রথমবারের মতো তিন দিনব্যাপী কনসুলার সেবাও দিচ্ছে বাংলাদেশ হাই কমিশন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!