রোহিঙ্গা নয়, ঠেঙ্গারচরে সন্দ্বীপের উদ্বাস্তুদের পুনর্বাসন দাবি

হাতিয়ার ঠেঙ্গারচরে রোহিঙ্গাদের পুনর্বাসনের সরকারি সিদ্ধান্তে প্রতিবাদ জানিয়ে সেখানে সন্দ্বীপের উদ্বাস্তুদের পুনর্বাসনের দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্রে বসবাসরত সন্দ্বীপ প্রবাসীরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2017, 09:06 AM
Updated : 29 April 2017, 05:48 AM

স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় নিউ ইয়র্কে ‘সন্দ্বীপ সীমানা রক্ষা আন্দোলন কমিটি’র সংবাদ সম্মেলন থেকে এই দাবি জানানো হয়।

সন্দ্বীপ সোসাইটির সভাপতি মাহফুজুল মাওলা নান্নু বলেন, “সন্দ্বীপের ভিটেমাটি হারানো লোকজন বহু বছর যাবত নদীর তীরে অপেক্ষা করছেন ওই জমি জেগে উঠলে সেখানে বসতি গড়ার জন্য। অথচ এখন জেগে উঠা চরে রোহিঙ্গাদের পুনর্বাসনের কথা বলা হচ্ছে, যা খুবই দুঃখজনক। ভিটেমাটি হারানো লোকজনের পুনর্বাসনের পরিবর্তে ভিনদেশি উদ্বাস্তুদের নিয়ে হঠাৎ এত ব্যস্ততার কারণ কি?”

সন্দীপ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবুল হাসান মহিউদ্দিন বলেন, “সন্দ্বীপের এক লাখ পঁচাশি হাজার মানুষ মানবেতর জীবনযাপন করছেন। এদের পুনর্বাসনে সরকার কিংবা এনজিওগুলো আজ অবধি সত্যিকারের কোন উদ্যোগ নেয়নি।রোহিঙ্গা নয়, ঠেঙ্গারচরে সন্দ্বীপের উদ্বাস্তদের পুনর্বাসন চাই।”

লিখিত বক্তব্য উপস্থাপনকালে সন্দ্বীপ সীমানা রক্ষা আন্দোলন কমিটির সংগঠক এস এম ফেরদৌস বলেন, “ভিনদেশি উদ্বাস্তদের পুনর্বাসন করা হলে তা বাংলাদেশের নিরাপত্তার জন্য ভয়ংকর হুমকির কারণ হতে পারে।”

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- সন্দ্বীপ সীমানা রক্ষা আন্দোলন কমিটির সংগঠক এমলাক হোসেন ফয়সাল, মোস্তফা কামাল পাশা বাবুল, আবু তাহের, ফিরোজ আহমেদ, হেলালউদ্দিন, মোহাম্মদ হামিদ, আব্দুল হান্নান পান্না, ইকবাল হায়দার ও আবুল কাশেম।

সন্দ্বীপবাসীর এই দাবিতে প্রবাসীদের সমর্থন লাভের আশায় ১১ মার্চ সন্ধ্যায় নিউ ইয়র্ক সিটির ব্রুকলিনে একটি মানববন্ধন হবে বলে সংবাদ সম্মেলন থেকে জানানো হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!