বাংলাদেশি শিক্ষা-প্রযুক্তিবিদের বই মালয় ভাষায় অনূদিত

ইন্টারনেট ভিত্তিক শিক্ষা-প্রযুক্তির শিক্ষক ও প্রশিক্ষক যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি বদরুল হুদার একটি বই মালয় ভাষায় অনূদিত হয়েছে।

রফিক আহমদ খান, মালয়েশিয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2017, 02:04 PM
Updated : 7 March 2017, 02:04 PM

সোমবার মালয়েশিয়ার পেনাং-এ বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে এ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। মালয় ভাষায় বইটির নাম ‘ই-পেমবেলেজারান পারহিসেতারান পেমবেলেজার তার বুকা’।

বইটি অনুবাদ করেছেন মালয়েশিয়া বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোজিনা জামালুদ্দিন। এর আগে বদরুল হুদার বিভিন্ন বই চায়নিজ, কোরিয়ান, ইতালিয়ান, ইরানি, তার্কিশ, মালয়, থাইসহ বিশ্বের সতেরটি ভাষায় অনূদিত হয়েছে।

শিক্ষা-প্রযুক্তিবিদ বদরুল হুদা আধুনিক ই-লার্নিং নিয়ে গবেষণামূলক কাজ করেন। ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত তার ইংরেজি বই ‘ওয়েব-বেইজড ইনস্ট্রাকশন’ বিশ্বের প্রায় পাঁচশ’ বিশ্ববিদ্যালয়ে পাঠ্যপুস্তক ও  পাঠ-সহায়ক বই হিসেবে ব্যবহৃত হচ্ছে।

ই-লার্নিং বিষয়ে বাংলা ভাষায় তার লেখা প্রকাশিত প্রথম বই ‘উম্মুক্ত এবং বিভাজিত শিখন পরিবেশ’ বইটি বাংলাদেশের প্রধানমন্ত্রী কার্যালয়ের ‘অ্যাকসেস টু ইনফরমেশন’ (এটুআই) প্রকল্প থেকে প্রকাশিত হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com । সাথে ছবি দিতে ভুলবেন না যেন!