বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন পর্তুগালের বাংলাদেশিরা

পর্তুগালে অবৈধ অভিবাসীদের বিনাশর্তে বৈধতা দেওয়ার জন্য সংসদে বিল তোলার প্রস্তুতি নিচ্ছে পর্তুগিজ কমিউনিস্ট পার্টি (পিসিপি)।

নাঈম হাসান পাভেল, পর্তুগালের সিনত্রা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2017, 04:36 AM
Updated : 5 March 2017, 04:37 AM

১ জুলাই ২০১৫ এর আগে যারা পর্তুগালে প্রবেশ করে বসবাস এবং কাজ করছেন এমন অভিবাসীরাই আলোচনায় থাকবেন বলে সে দেশে অবৈধ বাংলাদেশিদের জন্যও সুযোগ তৈরি হলো বলে মনে করছেন কমিউনিটি নেতারা।

বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল বলেন, “বেশ কয়েকমাস ধরে সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী, এমপিদের সাথে চলমান অভিবাসী সংকটের বিষয়ে আমরা আলোচনা করেছি। তারা অভিবাসীদের সংকট উত্তরণে ইতিবাচক মনোভাব পোষণ করছেন।”

তিনি আরও বলেন, “পর্তুগালে দশ হাজারের মতো বাংলাদেশি আছেন।  আমার মতে এর মধ্যে অবৈধই হবেন পাঁচ থেকে সাত হাজার। কিন্তু মানুষ মুখে মুখে বলে দুই হাজার।”

পর্তুগালের কমিউনিস্ট পার্টি, বর্তমানে সরকারি দল স্যোসালিস্ট পার্টি, বাম দল ব্লক স্কেরদাসহ পর্তুগালের প্রায় সবকটি বড় রাজনৈতিক দলই অভিবাসীদের ব্যাপারে ইতিবাচক মনোভাব পোষণ করছে বলে মনে করছেন শাহ আলম কাজল।

পর্তুগালকে ‘অভিবাসীদের স্বর্গরাজ্য’ বলেন কেউ কেউ। কিন্তু বছরকয়েক ধরে ইউরোপের দেশে দেশে চলমান সন্ত্রাসী হামলার জের ধরে ইউরোপিয় ইউনিয়নের চাপের মুখে রয়েছে ইউরোপের অভিবাসীবান্ধব দেশগুলো।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!