প্রবাসীবান্ধব নাগরিকত্ব আইনের জন্য রাষ্ট্রপতির হস্তক্ষেপ কামনা

নাগরিকত্ব আইন প্রবাসীবান্ধব করতে রাষ্ট্রপতি আবদুল হামিদের হস্তক্ষেপ চেয়েছে প্রবাসীদের বৃহত্তম সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন-আয়েবা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2017, 09:58 PM
Updated : 4 March 2017, 09:58 PM

সংগঠনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আজহারুল হক ফেরদৌসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সফররত আয়েবার একিটি প্রতিনিধি দল বৃহস্পতিবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে সংগঠনের সভাপতি ড. জয়নুল আবেদীন, মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, সহ-সভাপতি ফখরুল আকম সেলিম উপস্থিত ছিলেন।

“নেতৃবৃন্দ গোটা ইউরোপে আয়েবার কার্যক্রম, সম্প্রতি কুয়ালা লামপুরে আয়োজিত প্রবাসীদের গ্লোব্যাল সামিট বিষয়ে মহামান্য রাষ্ট্রপতিকে অবহিত করেন এবং প্রস্তাবিত নাগরিকত্ব আইন নিয়ে প্রবাসীদের উদ্বেগের কথা তাকে জানান। নেতৃবৃন্দ প্রবাসীদের প্রতিনিধিকে দেশের উন্নয়ন তথা প্রবাসসংক্রান্ত বিষয়ে সম্পৃক্ত করা এবং নাগরিকত্ব আইনটি প্রবাসীবান্ধব করার ক্ষেত্রে রাষ্ট্রপতির হস্তক্ষেপ কামনা করেন।”

রাষ্ট্রপতি আয়েবা নেতৃবৃন্দের কথা মনযোগ দিয়ে শুনে দেশের অর্থনৈতিক গতিশীলতায় প্রবাসীদের ভূমিকার কথা উল্লেখ করে নাগরিকত্ব আইন প্রবাসীবান্ধব হওয়ার পক্ষে অবস্থান জানান।

আগের রাতে আয়েবার নেতারা আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে সাক্ষাতে নাগরিকত্ব আইনের কয়েকটি ধারা নিয়ে প্রবাসীদের উদ্বেগের কথা তুলে ধরেন। আইনমন্ত্রী আইনটি যাতে প্রবাসীবান্ধব হয় সেজন্য ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

এছাড়া আয়েবার নেতারা প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের সঙ্গে বৈঠক করেও একই উদ্বেগের কথা জানান বলে এতে বলা হয়।

এসব বৈঠকের আলোচনার বিষয়বস্তু তুলে ধরে বিজ্ঞপ্তিতে বলা হয়, “আয়েবা নেতৃবৃন্দ বলেছেন, এক কোটির বেশি প্রবাসীর স্বার্থ ক্ষুণ্ন হয় এমন আইন বিশেষ করে নাগরিকত্ব আইন করা হলে প্রবাসীরা ক্ষুব্ধ হবেন এবং বাংলাদেশমুখী রেমিটেন্স প্রবাহ বিঘ্নিত হবে। অন্যদিকে প্রবাসী সংশ্লিষ্ট উন্নয়ন প্রক্রিয়ায় প্রবাসীদের প্রতিনিধি সম্পৃক্ত করা হলে দেশের উন্নয়ন জোরদার হবে বলে নেতৃবৃন্দ অভিমত দিয়েছেন।”

আয়েবা প্রতিনিধ দলটি দুই সপ্তাহের সফরে ইউরোপের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে এসেছেন। সরকারের উচ্চপর্যায়ে বৈঠক ছাড়াও নেতৃবৃন্দ অমর একুশের ভোরে ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। পহেলা মার্চ তারা মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

এসব কর্মসূচিতে সভাপতি জয়নুল আবেদীন ও মহাসচিব কাজী এনায়েত উল্লাহ’র নেতৃত্বে অন্যদের মধ্যে সহ-সহসভাপতি ফখরুল আকম সেলিম, সুলতান আহমদ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আজহারুল হক ফেরদৌস, অভিবাসন বিষয়ক সম্পাদক নুরুল আমিন, সহ-সাংগঠনিক সম্পাদক রিপন ফকির, কার্যকরী সদস্য মনিরুজ্জামান লিটন, কাজী মাসুম প্রমুখ উপস্থিত ছিলেন।