স্বাধীনতার সুবর্ণজয়ন্তী: প্রবাসীদের প্যারেড হবে জ্যাকসন হাইটসে

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে কর্মসূচির স্থান চূড়ান্ত হয়েছে নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায়। ২০২১ সালে প্যারেডসহ দিনভর নানা কর্মসূচি সুষ্ঠুভাবে সম্পাদনের জন্যে গঠিত কমিটির আহ্বায়ক হয়েছেন মুক্তিযোদ্ধা তাজুল ইমাম।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2017, 05:48 AM
Updated : 3 March 2017, 11:06 AM

গত সপ্তাহে নিউ ইয়র্কে অবস্থিত মুক্তধারা ফাউন্ডেশনের পক্ষ থেকে আবেদনের পরিপ্রেক্ষিতে সিটি মেয়র অফিসের উদ্যোগে জ্যাকসন হাইটসে এক বৈঠক বসে। আবেদনকারীদের পক্ষ থেকে বিশ্বজিত সাহা উপস্থিত কর্মকর্তাদের কাছে দিবসটির গুরুত্ব, সাইট প্ল্যান ও অনুষ্ঠানসূচি তুলে ধরেন। 

ওই বৈঠকে সর্বসম্মতিক্রমে এ বছর ২৬ মার্চ ডাইভার্সিটি প্লাজায় সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত স্বাধীনতা দিবস পালিত হবে বলে সিদ্ধান্ত হয়। এ বছর স্বাধীনতা দিবসের অনুষ্ঠানমালায় থাকছে স্মৃতিস্তম্ভে ফুল দেওয়া, গান, আবৃত্তি ও মুক্তিযোদ্ধাদের  সম্মাননা প্রদান।

বৈঠকে উপস্থিত ছিলেন মেয়র অফিসের সিটি ওয়াইড ইভেন্ট কো-অর্ডিনেশন অ্যান্ড ম্যানেজমেন্টের ডেপুটি ডিরেক্টর ভিকি ডি এঞ্জেলো, নিউ ইয়র্ক পুলিশ ডিপাটমেন্টের কর্মকর্তা ডেনিস ম্যাকরেটনি, চার্লস ম্যাকগান, সিটি হলের স্ট্রিট পারমিটের ডেপুটি পরিচালক শ্যানেক ম্যাকাম, নিউ ইয়র্ক সিটি মেইনট্যানেন্স কর্মকর্তা অ্যান্ড্রু স্যারেমন, ফিল্ড অপারেশন ডিরেক্টর নিক গোরাতি, কম্যুনিটি বোর্ড-৩ এর ডিস্ট্রিক্ট ম্যানেজার গোভানা এ রিড, ১১৫ পুলিশ প্রেসিঙ্কেটর ইন্সপেক্টর  মিখাইল ইরজারি এবং কম্যুনিটি অ্যাফেয়ার্স কর্মকর্তা পো ট্রেন্স এবং ডাইভার্সিটি প্লাজা পার্টনার সুখী  নিউ ইয়র্কের ফাউন্ডার আগা এম সালেহ।

আয়োজক সংগঠন মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা জানান, “এবার ২৬ মার্চে প্রবাসীদের হাতে লাল-সবুজের পতাকা, কণ্ঠে ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্ত লাল’ গান নিয়ে স্বাধীনতার শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। ‘সুবর্ণজয়ন্তী প্রস্তুতি পর্ষদ ২০১৭’ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসকে বর্ণিল করে তোলার জন্য প্রস্তুতি শুরু করেছে।”

অন্যদিকে নিউ ইয়র্কের রাজধানী আলবেনিতে স্টেট অ্যাসেম্বলি ও স্টেট সিনেটে বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে অনুষ্ঠানের প্রস্তুতি চলছে। স্টেট পার্লামেন্টের এ আয়োজনে বাংলাদেশি সমন্বয়কারীদের মধ্যে অন্যতম মোহাম্মদ এন মজুমদার জানান,এ অনুষ্ঠানে যোগদানে ইচ্ছুকদের নিউ ইয়র্ক সিটি থেকে বাসে করে ১৫২ মাইল দূরে আলবেনিতে যাওয়া-আসার ব্যবস্থা রয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধের স্মৃতি জাগানিয়া সঙ্গীতে অংশ নিতে ইচ্ছুকদের জন্যেও যাতায়াতের ব্যবস্থা থাকবে। তবে আগে থেকেই সকলকে তালিকাভুক্ত হতে হবে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!