নেদারল্যান্ডসে মাতৃভাষা দিবস পালন

নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে উদযাপন করা হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

মুরাদ খান, নেদারল্যান্ডস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2017, 05:53 AM
Updated : 3 March 2017, 11:12 AM

স্থানীয় সময় শনিবার দি প্যালেস ডেনহাগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুরুতেই শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। দিবসটি পালনের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল।

রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল সাহেবের সার্বিক তত্বাবধানে নেদারল্যান্ডসের হেগে শহীদ দিবস পালিত হয়েছে।

অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান, পর্যায়ক্রমে নেদারল্যান্ডস আওয়ামী লীগসহ সকল সামাজিক সংগঠন, প্রবাসী বাংলাদেশি ও বিদেশিরা শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

একুশের তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রদূত জনাব শেখ মোহাম্মদ বেলাল বলেন, “বাঙলা ভাষা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি লাভের জন্য বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্যদের অবদানের কথা জাতি চিরদিন স্মরণ করবেন।”

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ভারতের রাষ্ট্রদূত মি.যে এস মুকুল, মালয়েশিয়ার রাষ্ট্রদূত আহমদ নাজরী বিন ইউসুফ, শ্রীলংকার রাষ্ট্রদূত এ এম সাদিক, ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ম্যাডাম রাজদিজানা পূজা, থাইল্যান্ডের চার্জ দা অ্যাফেয়ার্স মি. আসি মামানী, ফার্স্ট সেক্রেটারি দূতাবাস রোয়ান্ডা, ভিয়েতনাম দূতাবাসের মি.থ্যাং ও ডেপুটি মেয়র রবিন বালদেব সিংহ ডেনহাগ নেদারল্যান্ড।

দিবসটি উপলক্ষে শিশু-কিশোররা গল্পের ছলে ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরে। সাংস্কৃতিক অনুষ্ঠানে গান, নাচ ও কবিতা আবৃত্তি পরিবেশন করা হয়।

এ ধরনের আয়োজনের জন্য আওয়ামী লীগ নেতারা রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়ে প্রশংসা করেন ও দূতাবাসের সকল কর্মকর্তাকে কৃতজ্ঞতা জানান।

 অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নেদারল্যান্ডস আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ শাহাদাত হোসেন (তপন), সাধারণ সম্পাদক মুরাদ খান, সহ-সভাপতি সালমা ইব্রাহিম, সহ-সভাপতি জনাব টুকু খান, সহ-সভাপতি নাসিম খান অভি, উপদেষ্টা মণ্ডলীর সদস্য জসিম উদ্দিন লিটন, সহ-সভাপতি আসিয়ান মেনন, সাংগঠনিক সম্পাদক জসিম মিয়া, উপ-প্রচার সম্পাদক ইকবাল মাহমুদ ও মহিলা বিষয়ক সম্পাদিকা কামরুন নাহার বীথি।

নেদারল্যান্ডস আওয়ামী লীগের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন দুলাল তালুকদার, সৈয়দ ওয়াফি বিন দেলোয়ার, শেখ গিয়াস উদ্দিন রাজু, সোনালী শেখ, রেবেকা ওয়াফি, এ বি এম নাজমুস সাকিব, জুয়েল, এস আলম, মৌলভী দিন মুহাম্মাদ, মাহবুবুল খান, মিহির ও হৃদয় চৌধুরী।

এছাড়া উপস্থিত ছিলেন নেদারল্যান্ডস জাতীয় সমাজতন্ত্রী দল (জাসদ)-এর সাধারণ সম্পাদক জনাব এম কে ইব্রাহিম সহ আরও অনেকে। 

২১ ফেব্রুয়ারি প্রথম প্রহরে দূতাবাসে পতাকা উত্তোলন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্রী ও  প্রতিমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করা হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন নরসিংদী-৩ আসনের সংসদ সদস্য জনাব মো.সিরাজুল ইসলাম। তিনি শহীদ মিনারের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!