কানাডা প্রবাসী পলাশের ‘স্বপ্নলোকের পংক্তিমালা’

কানাডা প্রবাসী নুরুল হুদা পলাশের কবিতার বই ‘স্বপ্নলোকের পংক্তিমালা’ পাওয়া যাচ্ছে ঢাকার অমর একুশে গ্রন্থমেলায়।

অমিত কুমার উকিল, কানাডা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2017, 05:51 AM
Updated : 27 Feb 2017, 05:52 AM

নুরুল হুদা পলাশের সাথে তার পরিবারের আরও পাঁচজনের কবিতাও স্থান পেয়েছে এ বইয়ে, তারা হলেন কবি’র বাবা মোজদার হোসেন খান, বড় বোন মঞ্জুয়ারা খান, ছোট ভাই জুয়েল নবী, ছোট বোন রাবু খান এবং বোনের মেয়ে হোসনেয়ারা শেলী।

‘স্বপ্নলোকের পংক্তিমালা’ বইয়ে নুরুল হুদা পলাশের মোট ১২টি কবিতা স্থান পেয়েছে। বইটি পাওয়া যাচ্ছে ‘প্রিয়মুখ প্রকাশনী’র ২৫৮ নম্বর স্টলে। মূল্য ১৮০ টাকা।

নুরুল হুদা পলাশ কবিতার পাশাপাশি ছোটগল্প এবং প্রবন্ধ লিখতে পছন্দ করেন।  কানাডার সাস্কাটুনে তিনি বসবাস করছেন দীর্ঘদিন ধরে। তিনি জাপানের টোকিও বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন।

নুরুল হুদা পলাশ একজন অণুজীব বিজ্ঞান গবেষক। অণুজীব বিজ্ঞানের বিভিন্ন শাখায় আন্তর্জতিক গবেষণাপত্রে এখন পর্যন্ত তার ২০টির বেশি প্রকাশনা রয়েছে। এছাড়া তিনি সাস্কাটুনের বাংলাদেশি কম্যুনিটির বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে নিয়মিত অংশ নেন।

নুরুল হুদা পলাশ তার কবিতায় দেশপ্রেম, প্রকৃতিপ্রেম এবং মানবীয় প্রেমের পাশাপাশি মানব চরিত্রের বিভিন্ন দিক তুলে ধরেছেন বলে জানান। ধর্ম, সামাজিকতা এবং সাম্প্রতিক বিষয় নিয়ে তিনি লিখতে পছন্দ করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!