‘ফ্রেঞ্চ-বাংলা  স্কুল’ প্যারিসের অমর একুশ উদযাপন

ফ্রান্সের ‘ফ্রেঞ্চ-বাংলা  স্কুল’ প্যারিসের উদ্যোগে উদযাপন করা হয়েছে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’।

বদরুজ্জামান জামান, ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2017, 06:11 AM
Updated : 26 Feb 2017, 06:11 AM

স্থানীয় সময় শনিবার স্কুলটির উদ্যোগে ও ‘মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স’-এর তত্ত্বাবধানে স্কুল ভবনে অনুষ্ঠিত হয়েছে শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা  ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

তিন পর্বে বিভক্ত অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল- শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। প্রতিযোগিতায় স্কুলের শিক্ষার্থীরা ছাড়াও প্যারিসের আশেপাশের এলাকা থেকে আগত বাঙালি শিশুরা অংশ নেয়।

দ্বিতীয় পর্বে ‘ফ্রেঞ্চ-বাংলা স্কুল’-এর শিক্ষক সায়েদা আক্তারের পরিচালনায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় বক্তব্য দেন বাংলাদেশ দূতাবাসের হেড অফ চ্যান্সরি হজরত আলী খান, লা কর্ণব এলাকার মেয়রের সহকারী জোসেফ ইরানি, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সহ সভাপতি আশরাফুল ইসলাম, সেক্রেটারি জাফর শাহ, স্কুলের পরিচালক ফাতেমা খাতুন, বলরাম রাজ, নিপা হোসেন। আলোচনা সভায় সমাপনী বক্তব্য দেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া।
শেষ পর্বে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে স্কুলের শিক্ষার্থীদের বিশেষ পরিবেশনা ছাড়াও প্যারিসে স্থানীয় শিল্পীদের মধ্যে ইসরাত খানম ফ্লোরা, গৌতম বিশ্বাস, পলাশ গাংগুলি ও সোমা দাস অংশ নেন।

এছাড়াও স্কুল প্রাঙ্গণে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে শিশুদের নিয়ে স্কুলের শিক্ষক ও পরিচালনা পরিষদের নেতারা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।