বাংলাদেশে বিনিয়োগ সুবিধা নিয়ে স্পেনে সেমিনার

ইউরোপের দেশ স্পেনে ‘বাংলাদেশে স্প্যানিশদের  বিনোয়োগ ও ব্যবসায়িক সুযোগ সুবিধা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সাহাদুল সুহেদ, স্পেনের মাদ্রিদ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 10:15 AM
Updated : 24 Feb 2017, 10:21 AM

বৃহস্পতিবার রাজধানী মাদ্রিদে এশিয়া ভিত্তিক সংগঠন ‘কাসা এশিয়া’ ও বাংলাদেশ দূতাবাস যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

বাংলাদেশ দূতাবাসের কমার্সিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শাফিউল্লাহর পরিচালনায় এতে স্বাগত বক্তব্য দেন কাসা এশিয়ার মহাপরিচালক রামন মারিয়া মরেনো।

সেমিনারে মূল বক্তব্য দেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।

তিনি বলেন, “বাংলাদেশ ও স্পেনের দ্বিপাক্ষিক সম্পর্ক খুবই ভালো। বাংলাদেশে জ্বালানি, পরিবহন, অবকাঠামো, টেলিযোগাযোগ, পানি ও স্যানিটেশন, শিক্ষা, কৃষি, পর্যটনসহ বিভিন্ন খাতে স্পেনের বিনিয়োগ রয়েছে। দ্বিপাক্ষিক সুসম্পর্কের কারণেই বাংলাদেশের পোশাক রপ্তানিকরণ গন্তব্য হিসেবে স্পেন এখন বৈশ্বিকভাবে চতুর্থ ও ইউরোপিয়ান ইউনিয়নে তৃতীয় অবস্থানে আছে। স্পেন প্রতিবছর বাংলাদেশ থেকে প্রায় ১ দশমিক ৯ বিলিয়ন ইউরোর পোশাক সামগ্রী ক্রয় করে থাকে। দক্ষিণ এশিয়ায় স্পেনের দ্বিতীয় বৃহত্তম আমদানি বাজার হচ্ছে বাংলাদেশ। সে অবস্থান আরো উন্নত হবে বলে আশা করি।”
স্প্যানিশ কোম্পানি সেমেন্তস মলিন্স, ইসোলাক্স করসা, কোবরা, রোকা, আজবিল  টেলস্টার, টিএসকেসহ অনেকগুলো কোম্পানি বাংলাদেশে কাজ করছে উল্লেখ করে তিনি আরো বলেন, “বাংলাদেশে বৈদেশিক বিনোয়োগ সুরক্ষিত রাখার জন্য আইন রয়েছে। প্রধানমন্ত্রী নিজে এইসব তদারকি করেন।”

পোষাক পণ্যের পাশাপাশি বাংলাদেশের চামড়া ও চামড়াজাত পণ্য, পাট সামগ্রী, ওষুধ পণ্য, সিরামিক সামগ্রী, হিমায়িত খাবার, মাছ ও কৃষিজাত পণ্য সামগ্রীর কথা উল্লেখ করে রাষ্ট্রদূত ওইসব পণ্যসামগ্রী স্পেনে বাজারজাত করার জন্য ব্যবসায়ীদের আহ্বান জানান।

তারপর প্রশ্নোত্তর পর্বে দর্শকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও হেড অব চ্যান্সেরি এম হারুন আল রাশিদ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম।

সেমিনারে স্পেনের পররাষ্ট্র বিভাগ, চেম্বার অব কমার্স, বাণিজ্যিক প্রতিষ্ঠান, বিদেশে বিনোয়োগকারী প্রতিষ্ঠান, কাসা এশিয়া ও বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!