লন্ডনে চালু হলো অনলাইন বাংলা সংবাদপত্র 'সত্যবাণী'

একুশে ফেব্রুয়ারিতে লন্ডনে এক জাঁকজমক অনুষ্ঠানের মধ্য দিয়ে চালু হয়েছে যুক্তরাজ্য থেকে প্রকাশিত বাংলা অনলাইন সংবাদপত্র 'সত্যবাণী'।   

লন্ডন প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 04:08 PM
Updated : 24 Feb 2017, 10:09 AM

মঙ্গলবার লন্ডনের মে ফেয়ার ভেন্যুতে 'সত্যবাণী' অনলাইনের এই উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে একইসাথে উৎসবমুখর পরিবেশে 'বিলেতে বাংলা মিডিয়ার শতবর্ষপূর্তি'ও উদযাপন করা হয়।

১০০ বছর আগে ১৯১৬ সালে যুক্তরাজ্য থেকে প্রকাশিত প্রথম বাংলা সংবাদপত্রের নামও ছিল 'সত্যবাণী'।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে বাংলাদেশ হাই কমিশনের ডেপুটি হাই কমিশনার খোন্দকার মোহাম্মদ তালহা, লন্ডন প্রেসক্লাবের চেয়ারম্যান ডগ উইলস  এবং লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি সৈয়দ নাহাস পাশা।

উদ্বোধনী অনুষ্ঠানে গত এক শতাব্দী ধরে যুক্তরাজ্য থেকে প্রকাশিত বাংলা পত্রিকাগুলোর পোস্টার দিয়ে চমকপ্রদ প্রদর্শনীর আয়োজন করা হয়।

'সত্যবাণী' অনলাইনের উদ্বোধনী অনুষ্ঠান এবং বাংলা মিডিয়ার শতবর্ষপূর্তি অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে সন্তোষ প্রকাশ করেন ব্রিটিশ পত্রিকা 'ইভনিং স্ট্যান্ডার্ড' ও 'দ্য ইন্ডিপেন্ডেন্ট'র ম্যানেজিং এডিটর এবং লন্ডন প্রেসক্লাবের চেয়ারম্যান ডগ উইলস।

তিনি যুক্তরাজ্যের মূলধারার সংবাদ মাধ্যমে আরও বেশি ব্রিটিশ-বাঙালি সাংবাদিক সম্পৃক্ত হবেন বলে আশাবাদ প্রকাশ করেন।

লন্ডন প্রেসক্লাবের চেয়ারম্যান উইলস বলেন, "যুক্তরাজ্যে এথনিক ল্যাঙ্গুয়েজ সংবাদপত্র প্রকাশের শতবর্ষ উদযাপন সত্যিই চমৎকৃত হওয়ার মত বিষয়। আজকের এই অনুষ্ঠানে আসতে পেরে আমি খুবই আনন্দিত।"

যুক্তরাজ্যের বাংলাদেশি কমিউনিটিকে একটি 'শাইনিং কমিউনিটি' আখ্যায়িত করে তিনি বলেন, "ব্রিটিশ মূলধারার সাংবাদিকতায় আমরা এ কমিউনিটির আরও বেশি প্রতিনিধিত্ব চাই।"

মূলধারার মিডিয়াতে অধিক সংখ্যক ব্রিটিশ-বাংলাদেশি সাংবাদিককে দেখার আগ্রহ প্রকাশে লন্ডন প্রেসক্লাবের চেয়ারম্যানকে 'ধন্যবাদ' জানান সাপ্তাহিক জনমত-এর প্রধান সম্পাদক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের লন্ডন প্রতিনিধি এবং লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি সৈয়দ নাহাস পাশা।

তিনি বলেন, "শুধু আগ্রহ প্রকাশ করলেই চলবে না, ব্রিটিশ-বাংলাদেশি সাংবাদিকদের জন্য মূলধারার মিডিয়ার দ্বার খুলে দিতে লন্ডন প্রেসক্লাবকে ভূমিকা রাখতে হবে।

"তাহলেই অধিক সংখ্যক ব্রিটিশ-বাংলাদেশি সাংবাদিক মূলধারার মিডিয়াতে ভূমিকা পালন করতে পারবে।"

এরপর লন্ডন প্রেসক্লাবের চেয়ারম্যান ডগ উইলস এবং লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি সৈয়দ আনাস পাশা 'সত্যবাণী' অনলাইন পত্রিকার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন- টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার খালিস উদ্দিন আহমদ, ব্র্যান্ট কাউন্সিলের মেয়র পারভেজ আহমেদ, বৃটিশ সাংবাদিক মার্টিন ডেরেক ব্রাইট এবং হাফিংটন পোস্ট-এর নিয়মিত লেখক বাংলাদেশি বংশোদ্ভুত শাহেনা আলী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন 'সত্যবাণী'র এডিটর ইন চিফ সৈয়দ আনাস পাশা এবং সমাপনী বক্তব্য দেন যথাক্রমে ও এডিটর অ্যাট লার্জ মোহাম্মদ আবুদস সাত্তার।

বিবিসি এশিয়া নেটওয়ার্কের উপস্থাপক নাদীয়া আলী ও 'সত্যবাণী'র কো-ফাউন্ডার মহাথির পাশার উপস্থাপনায় সঙ্গীত পরিবেশন করেন যুক্তরাজ্যে বাঙালি শিল্পী হিমাংশু গোস্বামী, গৌরী চৌধুরী, মিতা তাহের ও নিশাত মনসুর এবং শিল্পী নাহিয়ান পাশা ও রাফা হক।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে র‌্যাফেল ড্র বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি সৈয়দ নাহাস পাশা এবং  সত্যবাণীর অ্যাডভাইজরি এডিটর আবু মুসা হাসান।

র‌্যাফেল ড্র বিজয়ীদের বিমান বাংলাদেশ এয়ারলাইনস এর সৌজন্যে লন্ডন-ঢাকা-লন্ডন এবং হিলসাইড ট্রাভেলস এর সৌজন্যে লন্ডন-প্যারিস-লন্ডন এর টিকেট দেয়া হয়।

প্রসঙ্গত, ১৯৬৯ সালের অমর একুশে ফেরুয়ারিতে লন্ডনে আত্মপ্রকাশ করেছিল সাপ্তাহিক জনমত।