অস্ট্রিয়ায় জাতিসংঘ সদর দপ্তরে মাতৃভাষা দিবস পালিত

অস্ট্রিয়ার ভিয়েনায় জাতিসংঘ সদর দপ্তরে উদযাপন করা হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 04:56 AM
Updated : 23 Feb 2017, 05:10 AM

স্থানীয় সময় মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় ভিয়েনায় জাতিসংঘ সদর দপ্তরের মিলনায়তনে ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের উদ্দ্যোগে পালিত হয় দিবসটি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মো.আবু জাফর ও সঞ্চালনা করেন দূতাবাসের প্রথম সচিব মালিহা শাহজাহান।

ইউনেস্কো ১৯৯৯ সালে ২১ ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে ঘোষণার পর এবারই প্রথম ভিয়েনায় জাতিসংঘ সদর দপ্তরে দিবসটি উদযাপন করা হলো।

শুরুতে অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারের বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা।

অনুষ্ঠানে ভিয়েনায় জাতিসংঘ সদর দপ্তরে অবস্থিত জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, জাতিসংঘে নিযুক্ত ৫০টি দেশের স্থায়ী প্রতিনিধিসহ চার শতাধিক অতিথি উপস্থিত ছিলেন।

এছাড়া সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী এম. নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীর, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, শাহ মো.ফরহাদ, আকতার হোসেন, রুহী দাস সাহা, এমরান হোসেন, বখতিয়ার রানা, রবিন মো.আলী, মোশারফ হোসেন আজাদ, সিরাজ চৌধুরী, নয়ন হোসেন, ইয়াসিম মিয়া বাবু, সাইদ শেখ, সামছুল হুদা চৌধুরীসহ অনেকেই অনুষ্ঠানে অংশ নেন।

রাষ্ট্রদূত মো.আবু জাফর তার বক্তব্যে বায়ান্নর ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সংক্ষিপ্ত ইতিবৃত্ত তুলে ধরেন। তিনি এখন থেকে প্রতি বছর এ দিবসটি ভিয়েনায় জাতিসংঘ সদর দপ্তরে পালন করার ক্ষেত্রে জাতিসংঘের সকল সংস্থাকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে ভাষা আন্দোলন থেকে শুরু করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ঘোষণা পর্যন্ত বিভিন্ন ঘটনার তথ্যচিত্র, শিল্পী শাহাবুদ্দিন, শিল্পী কাইয়ুম চৌধুরীর চিত্রকর্মের প্রতিলিপি ও বাংলাদেশী নকশী কাঁথার ইতিহাস ও প্রতিলিপি প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।