আমিরাতে মর্যাদায় একুশ পালন

যথাযথ মর্যাদা ও আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ভাবগম্ভীর পরিবেশে আবুধাবির বাংলাদেশ দূতাবাস বাঙালির মহান অর্জন 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' পালন করেছে।

জাহাঙ্গীর কবির বাপপি, আমিরাতে আবুধাবি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2017, 01:29 PM
Updated : 22 Feb 2017, 09:34 AM

দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূতের জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। এরপর রাষ্ট্রদূত বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোকে নিয়ে অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য নিবেদন করেন। 

এ উপলক্ষে দূতাবাসের উদ্যোগে রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান এর নেতৃত্বে একুশে ফেব্রূয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেয়া বাণী পাঠ করে শোনান যথাক্রমে দূতাবাসের মিনিস্টার ইকবাল হোসেন চৌধুরী, কাউন্সিলর (রাজনৈতিক) শহীদুজ্জামান ফারুকী, শ্রম কাউন্সিলার আরমান উল্লাহ চৌধুরী ও শ্রম সচিব এ কে এম মকসুদ  আলী।

এতে বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ সমিতি, জনতা ব্যাংক, বিমান বাংলাদেশসহ বিভিন্ন সংগঠনের কর্মকর্তারা বক্তব্য দেন।

একুশে ফেব্রূয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আবুধাবীতে একমাত্র বাংলাদেশি কম্যুনিটি স্কুল শেখ খালিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজে প্রথমবারের মত নির্মিত শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য নিবেদনের করা  হয়।

সেখানে দূতাবাসের উদ্যোগে আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন  আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

সিনিয়র শিক্ষক অধ্যাপক  আবু তাহেরের পরিচালনায় এ অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ মীর আনিসুল হাসান।

এতে বক্তব্য রাখতে গিয়ে রাষ্ট্রদূত বলেন, "ভাষা আন্দোলনের পথ ধরে যে স্বাধীনতা অর্জন সে স্বাধীনতাকে আরও অর্থবহ করে তুলতে সরকার কাজ করছে।"

তিনি নতুন প্রজন্মকে সঠিকভাবে মাতৃভাষা, দেশিয় সংস্কৃতি, ঐতিহ্য সম্পর্কে জ্ঞান দানের অপরিহার্যতার কথা তুলে ধরেন এবং প্রতিষ্ঠানের বিদেশি শিক্ষকদের বাংলাদেশ সম্পর্কে সম্যক তথ্য ও জ্ঞান ছড়িয়ে দেওয়ার পরামর্শ দেন।

অধ্যক্ষ মীর আনিসুল হাসান বলেন, "একুশে আজ কেবল আমাদের নয়, বিশ্ববাসীর। আর আমরা তাই এ গৌরবের অংশীদার।"

অনুষ্ঠানে শিক্ষার্থীদের আবৃত্তি, ভাষার গান ও নৃত্য পরিবেশনা সবাইকে মুগ্ধ করে।

এতে দুতাবাস, জাতীয় পতাকাবাহী প্রতিষ্ঠান সমুহের প্রধান কর্মকর্তারা, বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ সমিতির নেতৃবৃন্দ ও শেখ খালিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এছাড়া দুবাইয়ের বাংলাদেশ কন্সুলেটও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash.bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!