‘কুমিল্লা’ নামেই বিভাগ দাবিতে লন্ডনে প্রবাসীদের সভা

‘ময়নামতি’ নয়, ‘কুমিল্লা’ নামেই নতুন বিভাগ প্রতিষ্ঠার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ‘অনুরোধ’ জানিয়েছে যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশিদের সংগঠন ‘গ্রেটার কুমিল্লা অ্যালায়েন্স’।

সৈয়দ নাহাস পাশা যুক্তরাজ‌্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 12:43 PM
Updated : 19 Feb 2017, 12:43 PM

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় যুক্তরাজ্যের পূর্ব লন্ডনে এক সভা থেকে এ অনুরোধ জানান সংগঠনটির নেতারা।

সভায় বক্তারা বলেন, শিক্ষা-সংস্কৃতি ও ঐতিহ্যের স্থান কুমিল্লার পথিকৃতরা হলেন- বৌদ্ধশাস্ত্রের দার্শনিক মহাস্থবির শীলভদ্র, ভাষাসৈনিক ও রাজনীতিক ধীরেন্দ্রনাথ দত্ত, বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক নবাব ফয়জুন্নেছা চৌধুরী। কুমিল্লা বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামেরও প্রিয় ছিল।

কুমিল্লার স্মৃতি ও ঐতিহ্যকে ধরে রাখার জন্য কুমিল্লা নামেই বিভাগের নামকরণ করার জন্য আহ্বান জানান বক্তারা।

সংগঠনের সভাপতি সাইফুল ইসলাম দুদুর সভাপতিত্বে ও রাজীব হাসানের পরিচালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন কমিউনিটি নেতা জহিরুল হক জহির, নাসরিন আক্তার, ফারুক হোসেন ও কাজী আমিনুল ইসলাম।

গত ২ ফেব্রুয়ারি প্রস্তাবিত কুমিল্লা বিভাগের নাম ‘ময়নামতি’ হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেকের বৈঠকের পর তিনি সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুমিল্লা বিভাগের জন‌্য ওই নামই তাকে বলেছেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!