যুক্তরাজ্যে ‘সবচেয়ে প্রভাবশালী ব্রিটিশ-বাংলাদেশি’ চিকিৎসক শাফি

গুগল গ্লাস ব্যবহার করে অস্ত্রোপচার সম্প্রচারকারী চিকিৎসক শাফি আহমেদকে ব্রিটেনে ‘সবচেয়ে প্রভাবশালী’ বাংলাদেশি হিসেবে সম্মাননা দিয়েছে 'ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইনসপায়ারেশন’ (বিবিপিআই)।

লন্ডন প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 06:19 PM
Updated : 18 Feb 2017, 01:33 PM

শুক্রবার লন্ডনের শার্ডে এক অনুষ্ঠানে শাফি আহমেদকে ব্রিটেনে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে 'পারসন অফ দ্য ইয়ার-২০১৭' সম্মানে ভূষিত করে সংগঠনটি।

যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সফলদের এবার নিয়ে বিবিপিআই টানা ছয় বছর সম্মাননা দিল।

'পারসন অফ দ্য ইয়ার-২০১৭'  অনুষ্ঠানে যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে শীর্ষ উদ্যোক্তা, সমাজ সংগঠক এবং বিশ্ববরেণ্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।    

গত বছরের ১৪ এপ্রিল অর্থাৎ পহেলা বৈশাখে বাংলাদেশি চিকিৎসক শফি আহমেদের গুগল গ্লাস দিয়ে উইচ্যাটের মাধ্যমে অপারেশন থিয়েটার থেকে অস্ত্রোপচার সরাসরি সম্প্রচার করেন। ভার্চুয়াল রিয়েলিটি তৈরি করে অপারেশন থিয়েটারের ৩৬০ ডিগ্রি দেখা যাচ্ছিলো ওই অস্ত্রোপচারে।

বিশ্বের ১৩০টি দেশের চিকিৎসক ও চিকিৎসা শাস্ত্রের শিক্ষার্থীরা সরাসরি ইন্টারনেটে অস্ত্রোপচারটির সম্প্রচার দেখে। 

চিকিৎসক শাফির ওই সম্প্রচার চিকিৎসাবিজ্ঞানে ভার্চুয়াল রিয়ালিটির ক্ষেত্রে 'পথিকৃৎ' বলে মনে করছে বিবিপিআই। এর মধ্য দিয়ে ভবিষ্যতে চিকিৎসা বিজ্ঞান আরও স্বচ্ছ হবে এবং চিকিৎসাশাস্ত্রে প্রশিক্ষণও সহজ হবে বলে মত সংস্থাটির।     

এর আগে বিবিসি'র 'গ্রেট ব্রিটিশ বেক' খ্যাত নাদিয়া হুসেইন এবং ব্রিটিশ ক্রাউন কোর্টে প্রথমবারের মত কোন বাংলাদেশি হিসেবে পদোন্নতি পাওয়া বিচারক খাতুন সাপনারাকে 'পারসন অফ দ্য ইয়ার' সম্মাননা দিয়েছিল বিবিপিআই। 

'পার্সন অফ দ্য ইয়ার' সম্মানে ভূষিত হওয়ার পর শাফি আহমেদ বলেন, "আমি সত্যি সত্যিই অভিভুত বিবিপিআই পার্সন অফ দ্য ইয়ার হওয়ায়।  শিক্ষকতা এবং অন্যের জন্য উদাহরণ তৈরি করতে কর্মজীবন উৎসর্গ করার চেষ্টা করছি। প্রযুক্তি ব্যবহারের মধ্য দিয়ে আমি কেবল অন্যদের উদ্বুদ্ধ-ই করতে চাই না, বরং বিশ্বব্যাপী স্বাস্থ্যখাতেও উন্নতি করতে চাই।"

বিবিপিআই-এর প্রতিষ্ঠাতা আবদাল উল্লাহ বলেন, "বিবিপিআই ১০০-এর তালিকাটি ব্রিটেনে বাংলাদেশিদের মধ্য থেকে সেরা প্রতিভা খোঁজার চেষ্টায় রত।  ফ্যাশন থেকে অর্থায়ন, প্রযুক্তি থেকে খাদ্য, নাটক থেকে সমাজসেবা সব জায়গায় এ প্রক্রিয়া চালু আছে বলেই এ সম্মাননা ব্যতিক্রম।"