বইমেলায় প্রবাসী আকিদুল ইসলামের ‘তিন রমণীর চারিত্রিক সনদ’

একুশে বইমেলায় প্রকাশ হয়েছে অস্ট্রেলিয়ার সিডনি প্রবাসী আকিদুল ইসলামের দ্বিতীয় উপন্যাস ‘তিন রমণীর চারিত্রিক সনদ’।

নাইম আবদুল্লাহবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2017, 01:16 PM
Updated : 17 Feb 2017, 11:53 AM

‘আগামী প্রকাশনী’ থেকে প্রকাশিত এ বইটির প্রচ্ছদ করেছেন তাসনিম কবির তুর্যি। মেলায় মঙ্গলবার থেকেই বইটি পাওয়া যাচ্ছে যার দাম ধরা হয়েছে ১০০ টাকা। বিদেশে বইটির মূল্য রাখা হয়েছে ৫ ডলার।

উপন্যাসটি মূল চরিত্র সূর্য। যার বড় হয়ে ওঠার নানা গল্প এতে তুলে ধরা হয়েছে। এর সঙ্গে চলে এসেছে রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক প্রেক্ষাপট। জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) রাজনীতি এবং বঙ্গবন্ধু পরিবারের হত্যাকাণ্ড একজন যুবককে কীভাবে প্রভাবিত করেছিল সেটি এসেছে উপন্যাসে।

প্রচলিত সমাজের দৃষ্টিতে নিন্দার শিকার তিনজন নারীর জীবনের গল্পও এই উপাখ্যানে রয়েছে। কিন্তু লেখক দেখিয়েছেন এরা আসলে সমাজের কোপানলের শিকার। এই সমাজই তাদের নষ্ট করেছে।                                                                                                                                                                                                                           স্কুল-কলেজে ‘স্রোত’ ও ‘চন্দনা’ ম্যাগাজিন সম্পাদনার মাধ্যমেই আকিদুল ইসলামের লেখক জীবনের হাতেখড়ি। ১৯৮২ সালে বাংলাদেশের প্রথম বিনোদন ‘পাক্ষিক তারকা কাগজ’ সম্পাদনা পরিষদে যোগ দেয়ার পর সাহিত্যের নানা শাখায় কাজ করেছেন লেখক।

তারকা কাগজের পর আকিদুল ইসলাম সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন 'মাসিক নিপুণে'। এছাড়াও খবরের কাগজ, আজকের কাগজ থেকে শুরু করে দেশের শীর্ষস্থানীয় পত্রিকায় কলাম লিখেছেন আকিদুল।

তার লেখা অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে যেখানেই পা রাখি বদ্ধভূমি, শেকলে বাঁধা কফিন, করতলে পোড়ামাটির ঘ্রাণ, ব্যাংককে প্রতিদিন এবং আমি এখন কোথাও নেই। এছাড়াও আকিদুল ইসলামের রয়েছে 'শিউলি আপা' নামের একটি ছড়াগ্রন্থ।

টিভি নাটকের মধ্যে রয়েছে, মধ্যদুপুর ’৭১, কেউ একা, তোমার জন্য কাঁদছি, মন ভালো নেই প্রভৃতি।

এছাড়াও দেশ থেকে অগ্নিবীণা প্রকাশ করছে তার লেখা গানের অ্যালবাম 'যৈবতী কন্যা'। গানগুলি গেয়েছেন ক্লোজআপ ওয়ান খ্যাত শিল্পী বাঁধন ও জেড তুষার।

ঢাকার বইমেলা ছাড়াও আগামী ১৯ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার সিডনিতে একুশে একাডেমী আয়োজিত বইমেলায়ও ‘তিন রমণীর চারিত্রিক সনদ’ উপন্যাসসহ লেখকের অন্যান্য বইগুলি পাওয়া যাবে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!