নিউ ইয়র্কে উদীচী স্কুলের ১৯ বছর

প্রবাসের নতুন প্রজন্মের মাঝে বাংলা ভাষা ও সংস্কৃতি ছড়িয়ে দেওয়ার প্রত্যয় নিয়ে যুক্তরাষ্ট্রে গড়ে উঠা উদীচী স্কুল প্রতিষ্ঠার ১৯ বছরে পা দিয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2017, 07:38 AM
Updated : 15 Feb 2017, 07:38 AM

১৯৯৮ সালে নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের নিজ বাসভবনে প্রবাসী চিকিৎসক মেছের আহমেদ এই স্কুলের কার্যক্রম শুরু করেছিলেন।

যুক্তরাষ্ট্র উদীচীর জেষ্ঠ্য সহ সভাপতি ও উদীচী স্কুলের শিক্ষক সুব্রত বিশ্বাস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখানে ক্লাস শুরু হয় বাংলাদেশের জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে। মহান একুশে ফেব্রুয়ারি, বিজয় দিবস, স্বাধীনতা দিবস, বৈশাখ-বরণ, রবীন্দ্র-নজরুল জয়ন্তীসহ প্রধান দিবসগুলোতে আমরা অনুষ্ঠান করে থাকি। অর্থাৎ শিশু শিক্ষার্থীরা যেন বাংলাদেশের প্রতিটি পর্বের সাথেই ওতপ্রোতভাবে জড়িয়ে থাকে।”

তিনি আরও বলেন, “নানা সমস্যা মোকাবেলা করেই আমরা স্কুল চালাচ্ছি। এক্ষেত্রে স্থানীয় অভিভাবকরা আমাদের প্রধান শক্তি ও প্রেরণা।”

স্কুলটিতে বর্তমানে প্রায় পঞ্চাশ জন ছাত্র-ছাত্রী রয়েছে। শিক্ষকের সংখ্যা ১৪। তারা বিনা-পারিশ্রমিকে কাজ করছেন। বাংলা ভাষা আর সংস্কৃতির প্রতি দায়বদ্ধতা থেকেই তারা ক্লাস নিচ্ছেন বলে স্কুলের সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

স্কুলের শিক্ষকরা হচ্ছেন- বাংলায় ফারুক ফয়সল,জেবু চৌধুরী,বেবি মণ্ডল,নাজনীন করিম, সুব্রত বিশ্বাস ও বেলাল বেগ। সঙ্গীতে মুত্তালিব বিশ্বাস, শফি চৌধুরী হারুন ও জীবন বিশ্বাস। এছাড়া নৃত্যে আছেন লাকী খান, তবলায় তপন মোদক, অংকনে আলম টিপু ও জেবু চৌধুরী।

জীবন বিশ্বাস উদীচী স্কুলের অধ্যক্ষ। সপ্তাহে শুধু রোববার স্কুলটিতে ক্লাস চলে।  নিউ ইয়র্কে বাংলাদেশি কমিউনিটি ও প্রবাসীদের মধ্যে ইতোমধ্যেই স্কুলটি সাড়া ফেলেছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!