অকল্যান্ডে খাদ্যমন্ত্রীর সঙ্গে প্রবাসীদের মতবিনিময়

নিউজিল্যান্ডের দুই দিনের সফরে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলামকে আন্তরিক আতিথেয়তা ও উষ্ণ সংবর্ধনার মাধ্যমে বরণ করেছেন সেখানকার প্রবাসী বাঙালিরা।

নাইম আবদুল্লাহ, অস্ট্রেলিয়ার সিডনি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2017, 11:34 AM
Updated : 10 Feb 2017, 11:34 AM

অকল্যান্ডের স্থানীয় সময় সোমবার খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এবং অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ফিজিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার কাজী ইমতিয়াজ হোসেনসহ ৮ সদস্যের একটি সরকারী প্রতিনিধি দল দুইদিনের সফরে অকল্যান্ড যান।

অকল্যান্ড আন্তর্জাতিক বিমানবন্দরে তাদেরকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান অকল্যান্ডে বাংলাদেশের কনসাল সফিকুর রহমান ভূইঁয়াসহ স্থানীয় বঙ্গবন্ধু পরিষদ এবং বাঙালি কম্যুনিটির নেতৃস্থানীয়রা।

ওইদিন রাতে নিউজিল্যান্ডের কনসাল সফিকুরের বাসভবনে নিউজিল্যান্ডে সফররত খাদ্যমন্ত্রী ও প্রতিনিধিদলকে সংবর্ধনা দেওয়া হয়। পরে প্রবাসী বাঙালিদের সর্বস্তরের প্রতিনিধিদের সাথে এক সৌজন্য মতবিনিময় সভা হয়।

নিউজিল্যান্ডের মাটিতে এবারই প্রথম বাংলাদেশের কোন মন্ত্রীকে সরকারীভাবে বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে সম্বর্ধনা দেওয়া হয়।

মতবিনিময় সভায় নিউজিল্যান্ডে সর্বস্তরের প্রতিনিধিত্বকারী প্রবাসী নেতারা খাদ্যমন্ত্রী ও হাইকমিশনার কাছে বাংলাদেশ সরকারের নানাবিধ উন্নয়ন সম্পর্কে বিভিন্ন বিষয় জানতে চান। পাশাপাশি তারা যাতে প্রবাসে থেকেও দেশের উন্নয়ন প্রক্রিয়ায় অবদান রাখতে পারেন সে ব্যাপারে নানা ধরনের সুযোগ ও সুবিধা দেওয়ার অনুরোধ জানান।

খাদ্যমন্ত্রী কামরুল বলেন, "বাংলাদেশে নিউজিল্যান্ডের দূতাবাস এবং নিউজিল্যান্ডেও বাংলাদেশের কোনও দূতাবাস না থাকায় প্রবাসীদের অনেক বিড়ম্বনায় সম্মুখীন হতে হয়। তবে প্রবাসীদের যে কোন সমস্যা সমাধানে জননেত্রী শেখ হাসিনার সরকার অনেক আন্তরিক এবং সচেষ্ট।"

হাইকমিশনার কাজী ইমতিয়াজ বলেন, "বর্তমানে নিউজিল্যান্ডের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো সুদৃঢ় করতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। প্রবাসীদের সমস্যা সমাধানে আমার দূতাবাস বিশেষভাবে যত্নশীল। তাদের জন্য সেবার মান আরো কীভাবে বাড়ানো যায় তা নিয়ে সরকারের সাথে আমরা কাজ করে যাচ্ছেন।"

মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে খাদ্যমন্ত্রীর স্ত্রী তায়েবা ইসলামসহ আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুড সেফটি অথোরিটির চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব মাহফুজুল হক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ডাইরেক্টর জেনারেল শেখ মো. ইউসুফ হারুন, বাংলাদেশ ফুড সেফটি অথোরিটির সদস্য ইকবাল রউফ মামুনসহ সরকারী উচ্চপদস্থ কর্মকর্তারা।

স্থানীয় নিউজিল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সহযোগিতায় অনুষ্ঠিত এ মতবিনিময় সভাটি পরিচালনা করেন কনসাল সফিকুর রহমান ভূইঁয়া।

এতে বক্তব্য দেন নিউজিল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পদক প্রকৌশলী রনি, বাকসুর সাবেক ভিপি আব্দুস সালাম, সাউথ আইল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্বাবদ্যালয়ের শিক্ষক মাহবুব লিটু, ক্রাইস্টর্চাচ এর মাহবুব রাজু, তাওরাংগা আওয়ামী লীগের সভাপতি কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন ভূইঁয়া, পারভীন, আতিয়ার লাভলু, এরশাদ, বশীর, শফিকুর রহমান, শফিক, রাজীব হাসান প্রমুখ।

উপস্থিত সরকারী অতিথিদেরকে স্মারক উপহার তুলে দেন নিউজিল্যান্ডে বঙ্গবন্ধু পরিষদের সভাপতি নূর জাহাঙ্গীর শেলীসহ পরিষদের নেতারা। 

সভার শেষাংশে সাবেক মন্ত্রী ও দক্ষ সংসদ সদস্য সদ্যপ্রয়াত সুরঞ্জিত সেন গুপ্তের আত্মার শান্তি কামনা করা হয়।  

সবশেষে উপস্থিতদের নৈশভোজ দিয়ে আপ্যায়ন করেন কনসাল সফিকুর রহমান ভূইঁয়া এবং মাহবুবা আজিজ খান।