নির্বাচনী নিষেধাজ্ঞা তুলতে তৎপর সেই লুৎফুর

ভোট জালিয়াতিতে দোষী সাব্যস্ত লন্ডনের টাওয়ার হ্যামলেটসের বরখাস্ত হওয়া মেয়র লুৎফুর রহমান তার ওপরে থাকা পাঁচ বছরের নির্বাচনী নিষেধাজ্ঞা তুলে নিতে আইনি লড়াইয়ে নামতে যাচ্ছেন।

লন্ডন প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2017, 12:03 PM
Updated : 9 Feb 2017, 12:05 PM

লন্ডনের ইস্ট এন্ড অঞ্চলের রাজনীতিতে তার ফেরার খবরের মধ্যেই বাংলাদেশি বংশোদ্ভূত সাবেক এই মেয়র আদালতের নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার জন্য হাই কোর্টে আবেদন করেছেন।

২০১৪ সালের মেয়র নির্বাচনের সময় দুর্নীতি ও বেআইনি কর্মকাণ্ডের দায়ে একটি দায়রা নির্বাচনী আদালতে দোষী সাব্যস্ত হওয়ায় তাকে জরিমানা করার পাশাপাশি ২০২০ সাল পর্যন্ত স্থানীয় নির্বাচনে তার অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়।

আদালতের নথি অনুযায়ী, লুৎফুরের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের বিচার চালানোর ‘যথেষ্ট প্রমাণ না থাকার’ কথা পুলিশ স্বীকার করায় তিনি এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে লড়াইয়ের যোগ্য বলে মনে করেন তার আইনজীবীরা।

দুই বছর আগে লুৎফুরের বিরুদ্ধে ভোট জালিয়াতির মামলায় ফরেনসিক তদন্তের নির্দেশদাতা সাবেক কমুনিটিজ সেক্রেটারি স্যার এরিক পিকলের মতে, এবিষয়ে পুলিশ আরও কাজ করতে পারতো।

লন্ডনের এলবিসি রেডিওকে তিনি বলেন, “তখন কি ঘটতেছিল সে বিষয়ে গুরুত্ব পুলিশ ভালো করে বুঝতেই পারেনি।”

এদিকে বরখাস্ত হওয়া টাওয়ার হ্যামলেটসের সাবেক মেয়র নতুন রাজনৈতিক দল গঠন করতে যাচ্ছেন বলে যুক্তরাজ্যের গণমাধ্যমে খবর বেরিয়েছে।

টাওয়ার হ্যামলেটস ফার্স্ট নামের পুরনো দলের জায়গায় লুৎফুরের নেতৃত্বে ‘টাওয়ার হ্যামলেটস টুগেদার’ নামে দলের ব্যানারে নির্বাচনী প্রচারণাও শুরু হয়েছে।

এতে লুৎফুরের পাশাপাশি ২০১৮ সালে টাওয়ার হ্যামলেটসের নির্বাচনের সমর্থিত মেয়রপ্রার্থী হিসেবে সাবেক ডেপুটি মেয়র অহিদ আহমেদের ছবিও শোভা পাচ্ছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

বিবিসি বলছে, প্রচারে ব্যবহার হওয়া একই নাম ও লগো সম্বলিত একটি রাজনৈতিক দলের নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে একটি আবেদন জমা পড়েছে।

এ ধরনের আবেদনকে সতর্কতার সঙ্গে বিবেচনা করতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের সংসদ বিষয়কমন্ত্রী ক্রিস স্কিডমোর।

কমিশনের কাছে এক চিঠিতে তিনি লিখেছেন, আদালতে অযোগ্য ঘোষিত কোনো ব্যক্তি রাজনৈতিক দল নিবন্ধনের সঙ্গে যুক্ত থাকলে তা সিদ্ধ হবে কিনা জানালে তিনি বাধিত হবেন।

২০১৫ সালের ২৩ এপ্রিল বিতর্কিত বাংলাদেশি লুৎফুর রহমান ভোট জালিয়াতি করে লন্ডনের টাওয়ার হ্যামলেটসে মেয়র হয়েছিলেন বলে আদালতে প্রমাণিত হয়।

আগের বছর দ্বিতীয় মেয়াদে টাওয়ার হ্যামলেটসে মেয়র পদে ভোটে জয়ী লুৎফুরের বিরুদ্ধে বহু অভিযোগ; উগ্র ইসলামি গোষ্ঠীকে মদদ দেওয়ার পাশাপাশি লন্ডনে থাকা একাত্তরের যুদ্ধাপরাধীদের সঙ্গে তার সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে।

লুৎফুরকে ভোট না দিলে তা ‘ইসলামবিরোধী’ হবে বলে ২০১৪ সালের মে মাসে অনুষ্ঠিত নির্বাচনে প্রচার চালানোর অভিযোগ ওঠে তার বিরুদ্ধে, সেইসঙ্গে নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগও ওঠে।