লন্ডনে গণজাগরণ মঞ্চের চতুর্থ বর্ষপূর্তি

যুক্তরাজ্যের লন্ডনে গণজাগরণ মঞ্চের চতুর্থ বর্ষপূর্তি উদযাপন করেছে প্রবাসী বাংলাদেশিরা।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2017, 10:48 AM
Updated : 9 Feb 2017, 12:23 PM

স্থানীয় সময় বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় লন্ডনের হার্কেন্স হাউজ কমিউনিটি সেন্টারে এ অনুষ্ঠানটির আয়োজন করে ‘গণজাগরণ মঞ্চ, যুক্তরাজ্য শাখা’।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে একুশে গানের রচয়িতা ও ভাষাসৈনিক আব্দুল গাফফার চৌধুরীর নাম থাকলেও অসুস্থতার কারণে তিনি উপস্থিত হতে পারেননি।

শারমিন জান্নাত ও সাইফুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে যুক্তরাজ্যে গণজাগরণ মঞ্চ সৃষ্টির স্মৃতিচারণ করে বক্তব্য দেন- লোকমান হোসেইন, মেফতা ইসলাম , ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় কমিটির সদস্য আনসার আহমেদুল্লাহ, যুক্তরাজ্য জাসদের ভাইস প্রেসিডেন্ট মজিবুল হক মনি, স্মৃতি আজাদ, জাতীয় নারী জোট যুক্তরাজ্য শাখার রুবি হক, নাট্যব্যক্তিত্ব গোলাম কবির, টাওয়ার হ্যামলেটস লেবার পার্টির মেম্বার্স সেক্রেটারি আনিসুর রহমান আনিস এবং যুক্তরাজ্য গণজাগরণ মঞ্চের কো-অর্ডিনেটর কামরুল হাসান তুষার।

অনুষ্ঠানে গণজাগরণ মঞ্চ গঠনের পর থেকে উগ্র ধর্মীয় মৌলবাদীদের হাতে নিহত ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্টসহ সবার প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয় এবং একমিনিট নীরবতা পালন করা হয়।  

নিহত সহযোদ্ধা ব্লগারদের উদ্দেশে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে বক্তব্য দেন যুক্তরাজ্য গণজাগরণ মঞ্চের সদস্য ব্লগার আইনজীবী নিঝুম মজুমদার।

অনুষ্ঠানে মানবতাবিরোধী অপরাধ বিচার ট্রাইবুনালের বর্তমান অবস্থার নানাদিক নিয়ে ইন্টারন্যাশনাল ক্রাইমস রিসার্চ ফাউন্ডেশনের সহায়তায় তৈরি একটি ভিডিও প্রতিবেদন উপস্থাপন করা হয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যোগ দেন গণজাগরণ মঞ্চের আহ্বায়ক ইমরান এইচ সরকার।

শুভেচ্ছা বক্তব্যে তিনি বলেন, নানা প্রতিকূলতা ও ব্যস্ততার মধ্যেও প্রবাসীরা দেশকে ভালোবেসে যাচ্ছেন। তাদের এ ধরনের আয়োজনই তা প্রমাণ করেন, যা অনুপ্রেরণাদায়ক।

শহীদ জননী জাহানারা ইমামের লড়াইয়ের কথা স্মরণ করে ইমরান বলেন, বাঙালিরা ১৯৫২ সাল থেকে বারবার লড়াই করে অধিকার আদায় করে গেছে। গণজাগরণ মঞ্চকেও প্রতি পদে পদে লড়াই করে সব যুদ্ধাপরাধীদের বিচারের দাবি আদায় করতে হয়েছে।

এ সময় তিনি গত চার বছরে গণজাগরণ মঞ্চের আন্দোলনে অন্তত ২০জন সহযোদ্ধা হারানোর জন্য শোক জানান এবং এসব হত্যাকাণ্ডের বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন।

যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে রাজপথে থাকার পাশাপাশি রানা প্লাজা, তনু হত্যা, যৌন নিপীড়ন, ৫৭ ধারা বাতিল, সাম্প্রদায়িক হামলাসহ বিভিন্ন ইস্যুতে প্রতিবাদকে তরুণ সমাজের মধ্যে ছড়িয়ে দিতে গণজাগরণ মঞ্চ কাজ করে যাবে বলে জানান ইমরান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,  দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!