ফ্রান্সে ‘একুশে বইমেলা’ অনুষ্ঠিত

‘শিক্ষা-সংস্কৃতি-ভাষার মর্যাদা রক্ষায় একুশের চেতনায় জেগে ওঠো বিশ্ব তারুণ্য’- এই স্লোগানকে সামনে রেখে ‘বাংলাদেশ যুব ইউনিয়ন, ফ্রান্স কমিটি’র আয়োজনে ফ্রান্সে অনুষ্ঠিত হয়েছে ‘একুশে বইমেলা, ২০১৭’।

সাখাওয়াত হোসেন হাওলাদার, ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2017, 05:00 AM
Updated : 7 Feb 2017, 05:00 AM

স্থানীয় সময় রোববার প্যারিসের গার দো লিস্টে দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে এ বইমেলা।

অনুষ্ঠানের প্রথম পর্বে টেলিকনফারেন্সের মাধ্যমে বইমেলা উদ্বোধন করেন ‘বাংলাদেশ যুব ইউনিয়ন, কেন্দ্রিয় কমিটি’র সভাপতি হাসান হাফিজুর রহমান সোহেল। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে টেলিকনফারেন্সের মাধ্যমে বক্তব্য দেন ‘বাংলাদেশ কমিউনিস্ট পার্টি’র কেন্দ্রিয় সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও ‘বাংলাদেশ যুব ইউনিয়ন, কেন্দ্রিয় কমিটি’র সাধারণ সম্পাদক হাফিজ আদনান রিয়াদ।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের হেড অব চেন্সেরি ও কাউন্সিলর হজরত আলী।

অনুষ্ঠানে প্রধান বক্তা মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, “পৃথিবীতে যত মানুষ আছে, প্রত্যেক মানুষেরই নিজস্ব ভাষায় সাহিত্য-সংস্কৃতি চর্চার অধিকার তাদের একটি মৌলিক অধিকার। আমাদের সুদূর প্রবাসের বন্ধুরা যারা মাতৃভাষাকে ভালবাসেন , তাদের জন্য যুব ইউনিয়ন তৃতীয়বারের মতো অমর একুশ উপলক্ষে বইমেলার আয়োজন করেছেন। এজন্য তাদেরকে ধন্যবাদ জানাই এবং এর ধারাবাহিকতা যেন অব্যাহত থাকে, সেই কামনা করি। প্রবাসে বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চা প্রসারে বইমেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

বইমেলার দ্বিতীয় পর্বে ছিল ‘একুশের চেতনা ও বর্তমান বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা এবং গণসঙ্গীত ও ভাষার গান।

আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন ফ্রান্সের ইনালকো বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ও শিক্ষাবিদ ফিলিপ বেনোয়া। বিশেষ অথিতি হিসেবে বক্তব্য দেন ‘বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, ফ্রান্স সংসদ’-এর সভাপতি কিরন্ময় মণ্ডল এবং ‘বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, ফ্রান্স কমিটি’র সম্পাদক আহাম্মেদ আলী দুলাল।

‘বাংলাদেশ যুব ইউনিয়ন, ফ্রান্স কমিটি’র সভাপতি রামেন্দ্র কুমার চন্দের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ফাহাদ আহান্নাদ রিপনের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন ‘বইমেলা উদযাপন পরিষদ’-এর আহ্বায়ক রমতুল্লাহ চৌধুরী সুজন, ফ্রান্সের অদিবাসি জির-গীগস ক্লেয়ার, বাবুল হোসেন, জবরুল ইসলাম লিটন ও সাংবাদিক দোলন মাহমুদ।

এন সময় বিশিষ্ট কবি ও প্রাবন্ধিক, ‘বাংলাদেশ প্রগতি লেখক সংঘ’-এর সাধারণ সম্পাদক সাখাওয়াত টিপুর লেখা প্রবন্ধ পড়েন তানভির শাওন।

প্রধান অতিথির বক্তব্যে ফিলিপ বেনোয়া বলেন, “আমি এরকম আয়োজন দেখে মুগ্ধ। বই আমাদের শ্রেষ্ঠ বন্ধু। আমরা হয়তো আজকে শুধু কাগজে বই পড়ি না, আমরা অনেক সময় কম্পিউটারের পর্দায় অথবা স্মার্টফোনে বই পড়ছি। বিশেষ করে বইয়ের মাধ্যমে লেখকরা বাক স্বাধীনতার জন্য কাজ করেন, লড়াই করেন। আমাদের সবাইকে মনে রাখতে হবে, যখন যেখানে বাক স্বাধীনতা হ্রাস পায়, তখন এটা আমাদের সবার জন্য সর্বনাশের কারণ হয়। তাই আমাদের বাক স্বাধীনতার জন্য লড়াই করা একান্ত কর্তব্য।

বিশেষ অতিথির বক্তব্যে কিরন্ময় মণ্ডল বলেন, “পাঠ্যপুস্তকে কোমলমতি শিক্ষার্থীদের সুক্ষ্মভাবে সাম্প্রদায়িক শিক্ষা দেওয়া হচ্ছে যা আমাদের দেশের সংস্কৃতির সাথে সংঘর্ষপূর্ণ ও মুক্তিযুদ্ধের চেতনার বিরোধী।”

তিনি পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িকতা ঢুকিয়ে দেওয়ার জন্য সরকারের কঠোর সমালোচনা করেন এবং প্রস্তাবিত রামপাল বিদ্যুৎ প্রকল্পের তীব্র সমালোচনা করে অবিলম্বে তা বন্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

আলোচনা পর্ব শেষে ফ্রান্স প্রবাসী বাংলাদেশি কবি ও ছড়াকার বদরুজ্জামান জামানের ছড়ার বই ‘নানা রঙের ছড়া’র মোড়ক উন্মোচন করেন ফিলিপ বেনোয়া।

সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করে শিশু শিল্পী অনুপমা চন্দ রিতু ও অমিত।

‘যুব ইউনিয়ন’-এর নিজস্ব শিল্পীদের সঙ্গীত পরিবেশনার পাশাপাশি ‘বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, ফ্রান্স সংসদ’-এর পরিবেশনায় ছিল গান ও নাটকের বিশেষ আলেখ্যানুষ্ঠান ‘অসহায় বাংলা বর্ণমালা’।

এছাড়া কবিতা আবৃত্তি করেন বদরুজ্জামান জামান, গিয়াস বাবু এবং মোহাম্মাদ গোলাম মোর্শেদ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!