‘বিএনপির সকলেই নেতা হতে চান’

বিএনপির সকল পর্যায়ে সবার মধ্যে শুধুই নেতা হওয়ার প্রবণতার কারণে দলটি নাজুক অবস্থায় পড়েছে বলে মন্তব্য করেছেন দলটির যুক্তরাষ্ট্র শাখার এক নেতা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2017, 07:38 AM
Updated : 6 Feb 2017, 07:38 AM

নিউইয়র্কে রোববার আরাফাত রহমান কোকো স্মৃতি সংসদের আয়োজনে এক আলোচনা সভায় এই মন্তব্য করেন যুক্তরাষ্ট্র বিএনপির বিলুপ্ত কমিটির জ্যেষ্ঠ সহ-সভাপতি দেলোয়ার হোসেন।

তিনি বলেন, “বিএনপির সকলেই এখন নেতা হতে চান, কেউই কর্মী হতে চান না। এটি হচ্ছে বড় সমস্যা এবং তা কেন্দ্রীয় পর্যায় থেকে এই যুক্তরাষ্ট্র পর্যন্ত বিস্তৃত। এ কারণেই বিএনপি এখন নাজুক অবস্থায় নিপতিত হয়েছে।

“এই সত্যকে উপলব্ধি করে অতিসত্বর সাংগঠনিক শৃঙ্খলায় প্রত্যাবর্তন করা উচিত।”

‘তথাকথিত এসব নেতাদের’ চিহ্নিত করার সময় এসেছে বলে মন্তব্য করেন বিলুপ্ত ওই কমিটির জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক আকতার হোসেন বাদল।

“আমরা অনেকেই নেতা হতে চাই। অথচ বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবার্ষিকী পালন করতে সক্ষম হইনি। একইভাবে কোকোর মৃত্যুবার্ষিকীর এ অনুষ্ঠানেও অনেকে যোগদান করেননি।”

নিউ ইয়র্কে আরাফাত রহমান কোকোর মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় বক্তব্য রাখছেন বিএনপি নেতা আকতার হোসেন বাদল।

কোকোর মৃত্যুর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দায়ী করে বাদল বলেন, “ওই সময় যদি মায়ের স্নেহ থেকে কোকোকে চরমভাবে বঞ্চিত করা না হতো তাহলে হয়তো এমন অকালে তাকে চলে যেতে হতো না।”

জিয়াউর রহমান ও খালেদা জিয়ার কনিষ্ঠ ছেলে আরাফাত রহমান কোকোর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে রোববার রাতে জ্যাকসন হাইটসে মেজবান পার্টি হলে দোয়া মাহফিল ও এই আলোচনা সভা হয়।

তিন বছর আগে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি বিলুপ্ত করার পর নেতৃত্বের জন্য দলের নেতাকর্মীরা ৫ খণ্ডে বিভক্ত হয়ে পাল্টা-পাল্টি কর্মসূচি চলার পর কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্র বিএনপির কার্যক্রম নেই বললেই চলে। এই পরিস্থিতি থেকে উত্তরণ ঘটাতে দলীয় ব্যানার ব্যবহার না করে আয়োজিত এ সভায় প্রায় সবকটি গ্রুপের শীর্ষ নেতারা অংশ নেন।

নিউ ইয়র্কে আরাফাত রহমান কোকোর মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় নেতৃবৃন্দ।

বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল, কোষাধ্যক্ষ জসীম ভুইয়া, সহ-সভাপতি ফারুক হোসেন মজুমদার, যুবদল কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক সম্পাদক এম এ বাতিন, নিউইয়র্ক স্টেট বিএনপির সভাপতি মাওলানা অলিউল্লাহ মোহাম্মদ আতিকুর রহমান এবং সেক্রেটারি সাঈদুর রহমান সাঈদ, সহ-সভাপতি আলমগীর খান, যুক্তরাষ্ট্র যুবদলের সাধারণ সম্পাদক আবু সাঈদ আহমদ, যুক্তরাষ্ট্র ছাত্রদলের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম জনি, মুক্তিযোদ্ধা ওয়াহেদ আলী মণ্ডল, জাতীয়তাবাদী ফোরামের উপদেষ্টা মিসবাহুজ্জামান এবং মার্শাল মুরাদ বক্তব্য রাখেন।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শাহাদৎ হোসেন রাজু, পরিচালনা করেন সেক্রেটারি মনিরুল ইসলাম।

শুরুতে মাওলানা আবুল কালাম আজাদের নেতৃত্বে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।