'উন্নত দেশ গঠনে প্রবাসী সাংবাদিকরা বিশেষ ভূমিকা রাখছেন'

মুক্তিযুদ্ধের চেতনায় উন্নত দেশ গঠনে প্রবাসী সাংবাদিক ও গণমাধ্যম বিশেষ ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান সাবেক বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ বলেছেন।

নাইম আবদুল্লাহ, অস্ট্রেলিয়া প্রবাসীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2017, 12:27 PM
Updated : 5 Feb 2017, 12:27 PM

শনিবার দুপুরে বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বাংলাদেশ প্রেস কাউন্সিল ও অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিল যৌথভাবে এ সভার আয়োজন করে।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরাম (বিজেআরএফ)-এর উপদেষ্টা ও জাতীয় প্রেসক্লাবের সহ-সভাপতি আজিজুল ইসলাম ভূঁইয়া।

বিজেআরএফ-এর সাধারণ সম্পাদক আতাউর রহমানের সঞ্চালনায় 'মুক্তিযুদ্ধের চেতনায় উন্নত বাংলাদেশ গঠনে প্রবাসী সাংবাদিক ও গণমাধ্যমের ভূমিকা' শীর্ষক আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার।

এতে আরও বক্তব্য দেন, অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের সাধারণ সম্পাদক মোহাম্মেদ আবদুল মতিন, নির্বাহী পরিষদের সদস্য আকিদুল ইসলাম ও নাইম আবদুল্লাহ, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও সংবাদের বার্তা সম্পাদক কাজী রফিক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব অমিয় ঘটক পুলক, দ্য গুডমর্নিং পত্রিকার সম্পাদক এনায়েত হোসেন খান, সাবেক সংসদ সদস্য ইফাত আরা বেগম, ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি আবদুল বাতেন, জাতীয় সাংবাদিক সংস্থার স্থায়ী পরিষদের চেয়ারম্যান মো. গনি মিয়া বাবুলসহ অন্যান্য সাংবাদিক নেতারা।

এছাড়াও জাতীয় প্রেসক্লাব, ঢাকা রিপোর্টর্স ইউনিটি, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরাম, রুরাল জার্নালিস্ট ফাউন্ডেশনের সিনিয়র নেতরাসহ বিভিন্ন গণমাধ্যম ও টেলিভিশনের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে আজিজুল ইসলাম ভূঁইয়া বলেন, সাংবাদিকদের পেশাগত অধিকার প্রতিষ্ঠায় প্রেস কাউন্সিলকে আরো দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় উন্নত বাংলাদেশ গঠনে প্রবাসী সাংবাদিক ও গণমাধ্যম কর্মীদের এগিয়ে আসতে হবে।

অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের সাধারণ সম্পাদক মোহাম্মেদ আবদুল মতিন বলেন, "অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিদের ৫০ বছরের ইতিহাসে এ প্রথম 'অস্ট্রেলিয়া বাংলাদেশগ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিল' গঠিত হয়েছে যার মাধ্যমে প্রবাসে এবং দেশে উন্নত বিশ্বের ধারনা আদান-প্রদান করে স্বপ্নের বাংলাদেশকে আমরা উন্নত দেশে পরিণত করতে পারি।"

তিনি বলেন, "উন্নত দেশ গঠনে সাংবাদিকদের বিশেষ ভূমিকা পালন করতে হবে। সাংবাদিকদেরকে কঠোর হতে হবে। আর এর জন্য প্রয়োজন সততা।

তিনি বাংলাদেশের সাংবাদিক ও সংবাদপত্রের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট একটি আবেদন জানিয়ে বলেন, "সরকারী সফরে যাওয়া মন্ত্রী, সংসদ সদস্য ও আমলারা যেন সেদেশের বাংলাদেশি সাংবাদিকদের সাথে মিলিত হয়ে সফরের উদ্দেশ্য ও সফলতা নিয়ে আলোচনা করেন এবং দেশে ফিরে এসে উন্নত বিশ্বের ধারণাগুলো বাস্তবায়নের উদ্যোগ নেন।"

অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস এন্ড মিডিয়া কাউন্সিলের নির্বাহী কমিটির সদস্য আকিদুল ইসলাম বলেন, "বাংলাদেশ কৃষি প্রধান দেশ। কৃষি খাত থেকে দেশের বাৎসরিক আয় ৭ শতাংশ, অন্যদিকে প্রবাস থেকে রেমিটেন্স আসে ১০ শতাংশ। প্রবাসীরা যেন দেশে ভোটাধিকারের সুযোগ পায় সে ব্যাপারে এখানে উপস্থিত সাংবাদিকদের মাধ্যমে সরকারকে অনুরোধ জানাচ্ছি।"

অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের নির্বাহী কমিটির সদস্য নাইম আবদুল্লাহ সম্প্রতি বাংলাদেশ সরকারের দ্বৈত নাগরিকত্ব আইন পুনর্বিবেচনাসহ অস্ট্রেলিয়া প্রবাসীরা যাতে চাকুরি থেকে অবসরের পর বাংলাদেশে থেকে প্রবাস ভাতা পাওয়া যায় সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সাংবাদিকদের মাধ্যমে বাংলাদেশ সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

অনুষ্ঠানে সম্প্রতি গুলিবিদ্ধ হয়ে নিহত দৈনিক সমকালের সাংবাদিক আবদুল হাকিম শিমুলের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এছাড়া নিহত শিমুলের পরিবারকে 'অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিল'-এর পক্ষ থেকে এক লক্ষ টাকা সহায়তা দেওয়ার অঙ্গীকার করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ প্রবাসী সাংবাদিক মোহাম্মেদ আব্দুল মতিন, আকিদুল ইসলাম ও নাইম আবদুল্লাহকে কাউন্সিলের মনোগ্রাম যুক্ত লাল-সবুজের পতাকা সম্বলিত উত্তরীয় পড়িয়ে এবং ক্রেস্ট দেওয়ার মাধ্যমে সম্মাননা দেন।

এছাড়াও বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরামের পক্ষ থেকেও বিশেষ ক্রেস্ট দেওয়া হয়। অন্যান্য সাংবাদিক সংগঠনের নেতারাও ফুলেল শুভেচ্ছা জানান।