সুন্দরবনকে প্রতিপাদ্য করে যুক্তরাজ্যে আন্তর্জাতিক সম্মেলন

সুন্দরবনকে প্রতিপাদ্য করে বাংলাদেশ ও যুক্তরাজ্যের নদ-নদী নিয়ে লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুইদিনব্যাপি একটি আন্তর্জাতিক সম্মেলন।

সৈয়দ নাহাস পাশালন্ডন প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2017, 09:13 AM
Updated : 5 Feb 2017, 04:45 AM

বৃহস্পতিবার লন্ডনে এক সাংবাদিক সমাবেশে সম্মেলনের উদ্যোক্তারা জানান, আগামী ২০ ও ২১ মে ইন্টারন্যাশনাল কনফারেন্স অন দ্যা রিভার্স অব বাংলাদেশ অ্যান্ড ব্রিটেন (আইসিআরবিবি) শীর্ষক এই সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হবে ‘সুন্দরবন’।

লন্ডন ওয়াটার কিপার, ওয়াটার কিপারস বাংলাদেশ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন ও ওয়াটার কিপারস অ্যালায়েন্স আয়োজিত এই সম্মেলনে নদ-নদী ও পরিবেশবিষয়ক বিশেষজ্ঞরা বক্তব্য দেবেন। এছাড়া থাকবে নদ-নদীকেন্দ্রিক উৎসব, দুই দেশের নদীবিষয়ক আলোকচিত্র প্রদর্শনী ও শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা।

সম্মেলনে থাকবে বিশেষজ্ঞ অধিবেশন, সাধারণ অধিবেশন, কারিগরি অধিবেশন ও সাধারণ প্রদর্শনী। সুন্দরবন ও সুন্দরবনসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের উপর গবেষণা উপস্থাপন করা হবে। এগুলো বই আকারেও প্রকাশ করা হবে বলে জানানো হয়।

সম্মেলনের কনভেনর ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যুগ্ম সম্পাদক শরীফ জামাল বলেন, “মার্কিন পরিবেশবাদী অ্যাক্টিভিস্ট রবার্ট এফ কেনেডি, লন্ডনের মেয়র সাদিক খানসহ বাংলাদেশ, ভারত ও যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে এই সম্মেলনে।”

সাংবাদিক সমাবেশে এক লিখিত বক্তব্যে জানানো হয়, “নদীমাতৃক বাংলাদেশের নদ-নদী ও পরিবেশ উজানের এক তরফা পানি প্রত্যাহার, বেপরোয়া দখল, ও মারাত্মক দুষণের ভয়াল গ্রাসে বিপর্যস্ত। সিলেটে সুরমা থেকে বাগেরহাটের পশুর, পঞ্চগড়ের মহানন্দা থেকে কক্সবাজারের বাকখালী, সব নদীই নানাভাবে হারাচ্ছে তার স্বাভাবিক প্রবাহ।”

সাংবাদিক সমাবেশে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন- লন্ডন ওয়াটার কিপারস এর থিও থমাস, জহিরুল হক শামী, দেওয়ান রব সৈয়দ, দেওয়ান রব সৈয়দ ও হাসনিন চৌধুরী।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!