সিরিয়ার উদ্বাস্তু পরিবারের পাশে আটলান্টা প্রবাসীদের সংগঠন

সিরিয়ার যুদ্ধ বিধ্বস্ত শহরের এক উদ্বাস্তু পরিবারের জীবনযাত্রা নির্বাহের দায়িত্ব নিয়েছে আটলান্টায় প্রবাসী বাংলাদেশিদের সেবা প্রতিষ্ঠান ‘এমএন্ডজে ফাউন্ডেশন’।

রুমী কবির, যুক্তরাষ্ট্রের আটলান্টা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2017, 07:50 AM
Updated : 2 Feb 2017, 07:51 AM

সিরিয়ান নাগরিক মোহাম্মদ ওয়ালেদ আল গানেম গত বছর সিরিয়ায় বোমার আঘাতে গুরুতর আহত হন এবং তার নিজের বাড়িটিও ধ্বংস হয়ে যায়। ফলে ঘরবাড়ি হারিয়ে পঙ্গু জীবন যাপন করতে হচ্ছিলো তাকে। ছয় সন্তান ও স্ত্রীসহ জর্ডানের এক রিফুইজী ক্যাম্পে আশ্রয় নিয়েছিলেন ওয়ালেদ।

এক পর্যায়ে জাতিসংঘের একটি দল এই পরিবারটিকে জর্ডানের উদ্বাস্তু ক্যাম্প থেকে যুক্তরাষ্ট্রে নিয়ে আসে রিফুইজি অ্যাসাইলেম ভিসা দিয়ে। তবে গত এক বছরে জর্জিয়ায় থাকা অবস্থায় ওয়ালেদ পরিবার শুধুমাত্র ফুড স্ট্যাম্পের সুবিধা ছাড়া আর কোন প্রকার সাহায্য-সহযোগিতা পাননি। ফলে ছয় সন্তানের এই সংসার চালাতে হিমশিম খাচ্ছিলেন মোহাম্মদ ওয়ালেদ।

এই দুরাবস্থার কথা জানতে পেরে জর্জিয়ায় প্রতিষ্ঠিত সেবা প্রতিষ্ঠান ‘এমএন্ডজে ফাউন্ডেশন’ পুরো পরিবারটির দেখভালসহ সার্বিকভাবে জীবন নির্বাহের আর্থিক দায়িত্ব নেয়।

‘এমএন্ডজে ফাউন্ডেশন’ সূত্রে জানা যায়, প্রতিষ্ঠানের সভাপতি জামিল ইমরান সিরিয়ান ওয়ালিদের স্ত্রীকে একটি চাকরির ব্যবস্থা করে দেবেন ও খুব শিগগিরই একটি গাড়ি কিনে দেবেন বলে প্রতিশ্রুতি দেন ।

গত ১৬ জানুয়ারি ‘এমএন্ডজে ফাউন্ডেশন’-এর পক্ষ থেকে এই পরিবারটির সাথে দেখা করা হয় ও আর্থিক সহযোগিতার বিষয়টি নিশ্চিত করা হয়। সেখানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির সভাপতি জামিল ইমরান ও কর্মরত সদস্য মোহাম্মদ আরশাদ বাবু, মোস্তফা জাহিদ টিটু ও রিয়াম আহমেদ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!