নির্মাণ কাজের সম্মাননা পেলেন প্রবাসী বাদল

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে প্রথম প্রজন্মের বাংলাদেশি-আমেরিকান নির্মাণ ব্যবসায়ী আকতার হোসেন বাদলকে দেশটির খ্যাতনামা নির্মাতা প্রতিষ্ঠান ‘টুলি কন্সট্রাকশন কোম্পানি’ বিশেষ সম্মাননা দিয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2017, 11:27 AM
Updated : 29 Jan 2017, 12:19 PM

স্থানীয় সময় শুক্রবার রাতে নিউইয়র্ক সিটির কুইন্স বরোর একটি রেস্তোরাঁয় প্রবাসী এবং বিদেশিদের উপস্থিতিতে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এ সম্মাননা  স্মারক বাদলের হাতে তুলে দেন ‘টুলি কন্সট্রাকশন কোম্পানি’র প্রধান নির্বাহী কর্মকর্তা টাম টুলি।

এ সময় তিনি বলেন, “আরএলবি কন্সট্রাকশন কোম্পানির মালিক তরুণ উদ্যোক্তা ও ব্যবসায়ী আকতার হোসেন বাদল তীব্র প্রতিযোগিতামূলক সেক্টরে বেশ কিছু প্রকল্প অত্যন্ত সাফল্যের সাথে সম্পন্ন করেছেন।

“ঠিকাদাররা যদি বাদলের মত আন্তরিকতা নিয়ে সমস্ত প্রকল্প সম্পন্ন করেন, তাহলে প্রকারান্তরে এ খাতের প্রতি সিটি ও রাজ্য প্রশাসনের সহানুভুতি বাড়ে। সে আলোকেই বাদলের মত ঠিকাদারকে আমরা সম্মান জানাতে পেরে গৌরববোধ করছি।”

এ সময় ‘টুলি এনভায়রনমেন্ট ইনক’-এর প্রধান নির্বাহী ডিন ডিভো শুভেচ্ছা বক্তব্যে বলেন, “নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত এয়ারপোর্ট, টানেল এবং সাবওয়ে স্টেশন নির্মাণের অধিকাংশ প্রকল্পই আমরা বাস্তবায়ন করছি পরিবেশবান্ধব কর্মকাণ্ডের মধ্য দিয়ে।

“আমাদের প্রকল্পে সহযোগী হিসেবেও বাদলের ভূমিকা অপরিসীম।নবাগত অভিবাসীদের এগিয়ে চলার ক্ষেত্রে আরএলবি কন্সট্রাকশনের এ বাদল পথপ্রদর্শক হয়ে থাকবেন।”

নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের ব্যাটারি পার্ক সিটি অথরিটির পরিচালক অ্যান্থনি প্যাটারসন বলেন, “বাংলাদেশি অভিবাসীদের দায়িত্বের প্রতি নিষ্ঠার অনন্য উদাহরণ আকতার হোসেন বাদল।”

বেলফোর কোম্পানির জ্যেষ্ঠ প্রকল্প ব্যবস্থাপক ট্র্যাভিস কায়সার, রিম্যাক্সের রেসিডেন্সিয়াল স্পেশালিস্ট জেনিফার রোমেরোও শুভেচ্ছা বক্তব্যে নির্মাণ ব্যবসায়ী হিসেবে বাদলের প্রশংসা করেন।

‘টুলি কন্সট্রাকশন কোম্পানি’র সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপস্থিত প্রবাসী ও বিদেশি অতিথিরা।

৩০ বছরের বেশি সময় আগে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে আসেন আকতার হোসেন বাদল।

বাংলাদেশের চাঁদপুরের সন্তান তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, “আমি সকলের কাছে গভীরভাবে কৃতজ্ঞ। সততা আর নিষ্ঠার কারণে বিলিয়নেয়ার ব্যবসায়ীরা আমাকে বড় অংকের কাজ দিচ্ছেন। তারা আমার পাশে দাঁড়িয়েছেন। একজন বাঙালি হিসেবে এটি আমার বড় পাওনা।”

তিনি বলেন, “উচ্চশিক্ষার জন্যে এসেছিলাম যুক্তরাষ্ট্রে। শিক্ষা শেষে চরম অর্থ সংকটে ছিলাম। তেমনি অবস্থায় কাজ করেছি বিভিন্ন স্টোরে সেল্সম্যান হিসেবে। সে সময়েই পরিচয় ঘটে মার্কিন রাজনীতিক ও ব্যবসায়ীদের সাথে।

“সেই সূত্রে কন্সট্রাকশন ব্যবসা শুরু করেছি। তারা সকলেই আমাকে সহযোগিতা দিচ্ছেন বলে আজকের পর্যায়ে উপনীত হতে পেরেছি।”

সিটি এবং অঙ্গরাজ্যের বেশ কিছু প্রকল্পের কাজ চলছে আরএলবি কন্সট্রাকশন কোম্পানির নেতৃত্বে। একইসাথে চীন এবং সেন্ট্রাল আমেরিকার বিভিন্ন দেশ থেকেও কন্সট্রাকশন কাজে ব্যবহৃত বিভিন্ন পণ্য আমদানি করছে আরএলবি গ্রুপ।

বাদল জানান, তার দীর্ঘ প্রবাস জীবনে ধর্মীয় কিংবা জাতিগত কারণে কখনও  বিমাতাসুলভ আচরণের শিকার হননি।

“সর্বস্তরের কর্মকর্তার সহায়তা আমাকে এগিয়ে চলতে সাহস দিচ্ছে”, বলেন বাদল।

নিউ ইয়র্কের প্রখ্যাত অ্যাটর্নি পেরি ডি সিলভার বলেন, “বাদল হচ্ছেন উদ্যমী ব্যবসায়ী। অর্পিত দায়িত্ব যথাযথভাবে সম্পাদনে তার জুড়ি নেই।”

৮০ বছরের পুরনো ‘টুলি কন্সট্রাকশন কোম্পানি’ নিউ ইয়র্ক অঞ্চলে বর্তমানে কয়েক বিলিয়ন ডলারের প্রকল্প বাস্তবায়ন করছে।