'মুক্তিবৃক্ষ' রোপণে অস্ট্রেলিয়া প্রবাসী সাংবাদিকরা যুক্ত হলেন

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ৩০ রাখ বৃক্ষ রোপণের কর্মসূচি  হাতে নিয়েছে 'মুক্তিবৃক্ষ' নামের একটি সংগঠন। আর এতে সক্রিয়ভাবে অংশ নিচ্ছে অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশি লেখক ও সাংবাদিকদের সংগঠন 'অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিল'।

নাইম আব্দুল্লাহ, অস্ট্রেলিয়া প্রবাসী সাংবাদিকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2017, 10:48 AM
Updated : 27 Jan 2017, 10:48 AM

বুধবার সন্ধ্যায় 'বাংলাদেশ প্রেস কাউন্সিলে'র কনফারেন্স রুমে দুই সংগঠনের এক সৌহার্দ্যপূর্ণ বৈঠকের পর একসাথে কাজ করার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়।  

এই মুক্তিবৃক্ষ বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান এবং সাবেক বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ, বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার, বাংলাদেশ সংবাদ সংস্থার অনলাইন নিউজ ইনচার্জে উৎপল কুমার সরকার, অনুষ্ঠান সমন্বয়কারী বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরামের সাধারণ সম্পাদক আতাউর রহমান, অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের পক্ষে  সংগঠনের জেনারেল সেক্রেটারি মোহাম্মেদ আবদুল মতিন, মুক্তিবৃক্ষ অভিযাত্রী দলের আহ্বায়ক কাজী জিয়া শামস্, সমন্বয়কারী মুহাম্মদ জাহাঙ্গীর আলম, মোহাম্মদ নজরুল ইসলাম, শাহ্ মোহাম্মদ মোশাহিদ প্রমুখ। 

'মুক্তিবৃক্ষ' কর্মসূচির আহ্বায়ক কাজী জিয়া শামস্ বলেন,  "এই চারা এক সময় বৃক্ষের রূপ ধারণ করে পরিবেশের দূষণ থেকে আমাদের রক্ষা করতে নিরবিচ্ছিন্ন ভূমিকা রাখবে কারণ গাছ আমাদের প্রাকৃতিক জীবনিশক্তির উৎস।"

তিনি জানান, ইতোমধ্যে আন্তর্জাতিক মানবতাবাদী সংগঠন ‘দি কমিউনিটি ফর হিউম্যান ডেভেলপম্যান্ট’ এবং ‘সোসাইটি অব ভলান্টিয়ার্স, হিউম্যান সাপোর্ট’ এই কার্যক্রমকে বিশ্বব্যাপী জনপ্রিয় করতে তাদের কর্মসূচিতে অন্তর্ভুক্ত করেছে।

বর্তমানে অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিল অংশ নেওয়ার ফলে 'মুক্তিবৃক্ষ' কর্মসূচি আরও বিস্তৃত হবে বলে কাজী জিয়া শামস্ আশা প্রকাশ করেন।