বিপিসির সঙ্গে 'অস্ট্রেলিয়া-বাংলাদেশ প্রেস কাউন্সিলে'র মতবিনিময়

বাংলাদেশ প্রেস কাউন্সিলের (বিপিসি) সঙ্গে 'অস্ট্রেলিয়া-বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলে'র এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

নাইম আবদুল্লাহ,  অস্ট্রেলিয়া প্রবাসীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2017, 12:09 PM
Updated : 26 Jan 2017, 12:09 PM

বুধবার বিকেলে ঢাকার সেগুন বাগিচার তোপখানা রোডে অবস্থিত বাংলাদেশ প্রেস কাউন্সিলের কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় উপলক্ষে অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের সাধারণ সম্পাদক মোহাম্মেদ আবদুল মতিনের সঙ্গে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান এবং সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ এক বৈঠকে মিলিত হন।

মতবিনিময় সভায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান এবং সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ সংবাদপত্র ও সাংবাদিকতার নীতি-নৈতিকতা, প্রেস কাউন্সিল আইন, সাংবাদিকদের জন্য অনুসরণীয় আচরণবিধি, হলুদ সাংবাদিকতা, সাংবাদিকতার নীতিমালা, কোড অব এথিকস ও প্রেস কাউন্সিলের কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করেন। আলোচনা শেষে দুই কাউন্সিলের মধ্যে প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য হস্তান্তর করা হয়।

এছাড়াও তিনি ভারত ও নেপালের বাংলাদেশ প্রেস কাউন্সিলের চুক্তি এবং কিছু সফল কার্যক্রমের বর্ণনা দেন।

পরষ্পর সৌহার্দ্যপূর্ণ এ মতবিনিময় সভায় মোহাম্মদ আবদুল মতিন অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের উদ্দেশ্য, কার্যক্রম, ভবিষ্যৎ পরিকল্পনা ও প্রবাসী গণমাধ্যমকর্মীদের ভূমিকা বিশদভাবে ব্যাখ্যা করেন।

তিনি এসময় বাংলাদেশ প্রেস কাউন্সিলের পরামর্শে যৌথভাবে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

এই মত বিনিময় সভায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব এবং বাংলাদেশ সরকারের যুগ্মসচিব শ্যামল চন্দ্র কর্মকার, কাউন্সিলের নির্বাহী পরিষদের সদস্য এবং বাংলাদেশ সংবাদ সংস্থার অনলাইন নিউজ ইনচার্জ উৎপল কুমার সরকার, বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরামের সাধারণ সম্পাদক এবং বাসস সিনিয়র রিপোর্টার আতাউর রহমানসহ অন্যান্য সাংবাদিক নেতারা উপস্থিত ছিলেন।

অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশের ৫০ বছরের ইতিহাসে এই প্রথম লেখক ও সাংবাদিকদের নিয়ে ঐক্যবদ্ধভাবে 'অস্ট্রেলিয়া-বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিল' গঠিত হওয়ায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের কর্মকর্তারা নতুন কার্যনির্বাহী কমিটিকে অভিনন্দন জানান।

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার সাংবাদিকদের মধ্যে সেতুবন্ধনে বিপিসি অস্ট্রেলিয়া 'বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলে'র সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন।

এছাড়া ২ এপ্রিল সিডনিতে অনুষ্ঠিতব্য অস্ট্রেলিয়া 'বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলে'র অভিষেক সন্ধ্যায় অংশ নেওয়ার জন্য বাংলাদেশ বিপিসি চেয়ারম্যান মমতাজ উদ্দিন আহমেদকে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়।

তিনি এই আমন্ত্রণপত্র গ্রহণ করে অভিষেক সন্ধ্যায় অংশ নেওয়ার সম্মতি প্রকাশ করেন।