জানুয়ারির শেষে যুক্তরাষ্ট্রে 'ব্লকেড' প্রদর্শনী

বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার ভ্যালি এলাকার শান্তিবাদী কর্মীদের একটি কাহিনীকে কেন্দ্র করে নির্মিত ‘ব্লকেড’ প্রামাণ্য চলচ্চিত্রটি যুক্তরাষ্ট্রে জানুয়ারির শেষ সপ্তাহে প্রদর্শন করা হবে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2017, 06:33 AM
Updated : 24 Jan 2017, 06:54 AM

স্থানীয় সময় ২৮ জানুয়ারি, শনিবার বিকাল ৪টায় নিউ ইয়র্কের উডসাইডের ‘সূত্র এডভারটাইজিং’ এ প্রদর্শনীর আয়োজন করেছে। প্রদর্শনী শেষে প্রশ্নোত্তর পর্বে সেখানে উপস্থিত থাকবেন চলচ্চিত্রটির নির্মাতা আরিফ ইউসুফসহ প্রযোজনার সাথে সংশ্লিষ্ট কয়েকজন।

 নির্মাতা আরিফ ইউসুফের ‘ব্লকেড’ প্রামাণ্য চলচ্চিত্রটিতে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে প্রত্যক্ষ অংশগ্রহণকারীদের সাক্ষাৎকার, আর্কাইভ থেকে সংগৃহীত দুর্লভ টিভি ফুটেজ, আলোকচিত্র এবং তৎকালীন সংবাদ মাধ্যমগুলোতে প্রকাশিত সংবাদপত্রের ক্লিপিং ব্যবহার করা হয়েছে।

১৯৭১ সালের জুন মাসে ‘নিউ ইয়র্ক টাইমস’-এ একটি সংবাদ প্রকাশিত হয়। সংবাদটিতে বলা হয়- যুক্তরাষ্ট্র কংগ্রেসের অনুমোদন ছাড়া এবং অস্ত্র বিক্রয়ে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও দু’টি পাকিস্তানি যুদ্ধ জাহাজ আমেরিকা সরকারের সরবরাহ করা অস্ত্র বোঝাই করে নিয়ে যাওয়ার জন্য আমেরিকা আসছে।

একাত্তরের সে সময়টিতে পাক বাহিনী তৎকালীন পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) বিশ্বের জঘণ্যতম গণহত্যা চালিয়ে যাচ্ছিলো। বিষয়টি যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার ভ্যালি এলাকার শান্তিবাদী কর্মীদের নজরে পড়ে। পেনসিলভ্যানিয়া, বাল্টিমোর, ওয়াশিংটন ডিসি-এই জায়গাগুলো নিয়ে ডেলাওয়্যার ভ্যালি অঞ্চল গঠিত।

যুক্তরাষ্ট্র সরকার যেন শান্তি প্রতিষ্ঠার বিপক্ষে গিয়ে পাকিস্তানি হত্যাযজ্ঞে সমর্থন দিতে না পারে, সেজন্য এই শান্তি কর্মীরা তার প্রতিবাদ জানাবার সিদ্ধান্ত নিয়েছিলেন। তারা অভিনব ও শান্তিপূর্ণ প্রতিবাদ সংগঠিত করেছিলেন একাত্তরের সেই সময়টিতে। আন্দোলনকারীরা তখন ছোট ছোট ডিঙ্গি নৌকা দিয়ে অস্ত্র বহনকারী সমুদ্রগামী জাহাজগুলোর পথ প্রতিকীভাবে ঘেরাও করে ফেলেছিল, যাতে পাকিস্তানিরা জাহাজে অস্ত্র বোঝাই করতে না পারে।

এই ঘটনার ফলে বাংলাদেশে পাকবাহিনী পরিচালিত গণহত্যা এবং তৎকালীন যুক্তরাষ্ট্র সরকারের অসৎ কুটনীতির প্রতি যুক্তরাষ্ট্রের নেতৃস্থানীয় সংবাদমাধ্যমের মাধ্যমে বিশ্বজনমতের দৃষ্টি আকর্ষণ করা হয়। ফলে যুক্তরাষ্ট্র সরকার পাকিস্তানকে অস্ত্র সাহায্য করার পরিকল্পনা পুরোপুরি বাস্তবায়ন করতে পারেনি।

বাংলাদেশের ‘মুক্তিযুদ্ধ যাদুঘর’, ‘বাংলা একাডেমি’, ‘শিল্পকলা একাডেমি’ ও যুক্তরাষ্ট্রের উল্লেখযোগ্য শহর এবং কলেজ-বিশ্ববিদ্যালয়ে এই প্রামাণ্যচিত্রটি অসংখ্যবার প্রদর্শিত হয়েছে এবং সর্বত্র বহুল প্রশংসিত হয়েছে।

নিউ ইয়র্কে কয়েকটি প্রদর্শনী হওয়া সত্ত্বেও যারা প্রামাণ্যচিত্রটি দেখার সুযোগ পাননি, তাদের জন্যই মূলত ২৮ জানুয়ারি প্রামাণ্য চিত্রটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

প্রামাণ্য চলচ্চিত্রটির টিকেট পাওয়া যাবে অনলাইনের এই ওয়েবসাইটে- https://blockadedocumentary.eventbrite.com/

এছাড়া যোগাযোগ করা যাবে ‘সূত্র এডভারটাইজিং’-এর সারোয়ার হারুন (৭১৮-৪১৪-৯৭৪৩) ও আরিফ ইউসুফ (২১২-৭৮৭-৬৫১৪)-এর সাথে। টিকেটের মূল্য ১০ ডলার।