প্যারিসে ফেব্রুয়ারির শুরুতে ‘অমর একুশে বইমেলা’

‘শিক্ষা-সংস্কৃতি-ভাষার মর্যাদা রক্ষায় একুশের চেতনায় জেগে ওঠো বিশ্ব তারুণ্য’-এই শ্লোগানে তৃতীয়বারের মতো ফ্রান্সে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘অমর একুশে বইমেলা’।

বদরুজ্জামান জামান,ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2017, 05:10 AM
Updated : 23 Jan 2017, 05:10 AM

স্থানীয় সময় ৫ ফেব্রুয়ারি, রোববার ‘বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স শাখা’র উদ্যোগে অমর ‘একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে প্যারিসে দিনব্যাপী ‘অমর একুশে বইমেলা,আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান’-এর আয়োজন করা হয়েছে।

প্যারিসের বাঙালি অধ্যুষিত এলাকা GARE DE L’EST  Metro- এর পাশে 18 Passage Dubail 75010 paris মেলার স্থান নির্ধারণ করা হয়েছে। দুপুর ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইনালকো বিশ্ববিদ্যালয় ফ্রান্সের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান ফিলিপ বেনোয়া।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন ‘উদীচী ফ্রান্স সংসদ’-এর সভাপতি কিরণময় মণ্ডল ও ‘সিপিবি ফ্রান্স শাখা’র সম্পাদক আহম্মেদ আলী দুলাল।

বাংলাদেশ থেকে টেলিকনফারেন্সের মাধ্যমে বইমেলার উদ্বোধন করবেন ‘যুব ইউনিয়ন কেন্দ্রিয় কমিটি’র সভাপতি হাসান হাফিজুর রহমান সোহেল।

প্রধান বক্তা ও বিশেষ বক্তা হিসেবে টেলিকনফারেন্সের মাধ্যমে  বক্তব্য রাখবেন ‘সিপিবি কেন্দ্রিয় কমিটি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও ‘যুব ইউনিয়ন কেন্দ্রিয় কমিটি’র সাধারণ সম্পাদক হাফিজ আদনান রিয়াদ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে ‘উদীচী ফ্রান্স সংসদ’, ‘যুব ইউনিয়ন ফ্রান্স শাখা’ ও স্থানীয় শিল্পীদের পরিবেশনা।

‘যুব ইউনিয়ন ফ্রান্স শাখা’র সভাপতি রমেন্দু কুমার চন্দ ও বইমেলা উদযাপন কমিটির আহ্বায়ক রহমত উল্লাহ চৌধুরী সুজন জানান, এবারের বইমেলা বিগত বছরের তুলনায় সুন্দর,সুষ্ঠু ও উপভোগ্য হবে। গত বছরের মেলায় বিপুল সংখ্যক দর্শনার্থী সমাগম বিবেচনায় এবার পরিসর বড় করা হয়েছে। এরই মধ্যে বেশ কিছু স্টল রবাদ্দ দেওয়া হয়েছে এবং মেলায় একুশ উপলক্ষে প্রকাশিত বইয়ের মোড়ক উম্মোচন থাকবে বলে জানান আয়োজকরা। 

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!