নিউ ইয়র্ক ও ভার্জিনিয়ায় সাইবার নিরাপত্তা নিয়ে সেমিনার

হ্যাকিং প্রতিরোধে বিশ্বে ক্রমশ বাড়তে থাকা কর্মসংস্থানের চাহিদা মেটানো এবং সাইবার নিরাপত্তা নিয়ে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ও ভার্জিনিয়ায় দুটি কর্মশালা করেছে প্রবাসী বাংলাদেশিদের মালিকানাধীন প্রযুক্তি-প্রতিষ্ঠান 'পিপল অ্যান্ড টেক'।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 01:59 PM
Updated : 20 Jan 2017, 02:18 PM

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত শনিবার নিউ ইয়র্কে এবং পরদিন রোববার ভার্জিনিয়ায় ওই কর্মশালা দুইটি অনুষ্ঠিত হয়।

প্রবাসী বাংলাদেশি ছাড়াও ভারত, নেপাল, রাশিয়া, ইথিওপিয়া, সৌদি আরব, পাকিস্তান এবং যুক্তরাষ্ট্রের তরুণ-তরুণীরা কর্মশালায় অংশ নেন।

কর্মশালায় আয়োজক সংস্থা 'পিপল অ্যান্ড টেক'-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আবু হানিফ ‘হ্যাকিং’কে বিশ্বের অন্যতম বড় সমস্যা হিসেবে অভিহিত করে বিস্তারিত আলোচনা করেন। দুই কর্মশালাতেই দুইশ'রও বেশি তরুণ-তরুণী অংশ নেন।

কর্মশালায় বর্তমান বিশ্বে বড় হ্যাকিংয়ের উদাহরণ টানতে গিয়ে প্রকোশলী আবু হানিফ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন, বাংলাদেশ ব্যাংকের ১০০ মিলিয়ন ডলার অর্থ আত্মসাৎ, ইউক্রেইনের বিদ্যুৎ প্রকল্প ও যুক্তরাষ্ট্রের ৬৪ হাজার ব্যবসা প্রতিষ্ঠানের সাম্প্রতিক তথ্য চুরির ঘটনা উল্লেখ করেন।     

তিনি বলেন, "আগে চুরি-ডাকাতি করা হতো চাকু দিয়ে, এখন চুরি করা হচ্ছে প্রযুক্তি দিয়ে। হ্যাকিং হচ্ছে এক ধরনের ভাইরাসের মত। এর থেকে রাষ্ট্র এবং আমরা কেউ নিরাপদ নই।

"কারণ বর্তমান যুগে আমরা সবাই কম্পিউটার ব্যবহার করি, আমাদের ইমেইল অ্যাকাউন্ট রয়েছে, ফেইসবুক ব্যবহার করছি।"

কর্মশালায় সাইবার নিরাপত্তা বজায় রাখতে এসব জায়গায় কীভাবে পাসওয়ার্ড দেওয়া উচিত এবং কী কী করা থেকে বিরত থাকা উচিত সে বিষয়ে আলোচনা করেন আবু হানিফ। 

তিনি বলেন, "সারা বিশ্বেই এখন সাইবার সিকিউরিটি সমস্যা রয়েছে। সুতরাং এ সেক্টরে চাকরির বিশাল বাজার রয়েছে। সেই বাজারের প্রত্যাশা পূরণ করতে 'পিপল অ্যান্ড টেক' নতুন কোর্স চালু করছে।"

কর্মশালায় হানিফ জানান, প্রতিষ্ঠানটির ভার্জিনিয়া এবং নিউ ইয়র্ক অফিসে এখন অত্যাধুনিক ল্যাব এবং সুযোগ সুবিধা রয়েছে।

নিউইয়র্কের কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কন্সাল জেনারেল শামীম আহসান।

তিনি ‘পিপল অ্যান্ড টেক’কে এ ধরনের আয়োজনের জন্য ধন্যবাদ দিয়ে বলেন, "সমসাময়িক ইস্যু সাইবার সিকিউরিটি নিয়ে সুন্দর একটি সেমিনারের প্রয়োজনীয়তা উপলব্ধি করছিলাম। এ অনুষ্ঠানে এসে আমি অনেক কিছু শিখেছি, আশা করি আপনারাও শিখেছেন।"

শামীম আহসান বলেন, "দেশ ও কম্যুনিটির কল্যাণে এবং মানব সেবায় আত্মনিয়োগের কারণে ‘পিপল অ্যান্ড টেক’ সার্বজনীন একটি সংস্থায় পরিণত হয়েছে।"

কন্সাল জেনারেল বলেন, "বর্তমান শেখ হাসিনা সরকারও বাংলাদেশকে ডিজিটালাইজেশন করার কর্মসূচি ঘোষণার পর তা বাস্তবায়নের পথে রয়েছেন। তাকে সহযোগিতা করছেন, তারই উপদেষ্টা কম্পিউটার বিজ্ঞানী সজীব ওয়াজেদ জয়।"

সাংবাদিক আশরাফুল হাসান বুলবুলের উপস্থাপনায় বিষয়ভিত্তিক এই সেমিনারে প্যানেলিস্ট ছিলেন ম্যানুলাইফ ফাইন্যান্সিয়াল কর্পোরেশনের ডিরেক্টর নিজাম মাহমুদ এবং মোহাম্মদ মতিউর রহমান। কর্মশালার প্রেক্ষাপট নিয়ে বক্তব্য রাখেন 'পিপল অ্যান্ড টেক'-এর ডিরেক্টর সাঈদ সিদ্দিক।

শুভেচ্ছা বক্তব্যে 'পিপল অ্যান্ড টেক'-এর প্রেসিডেন্ট ফারহানা হানিফ সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, "আপনাদের সকলের সহযোগিতার কারণেই 'পিপল অ্যান্ড টেক' আজকে এ পর্যায়ে এসে পৌঁছেছে।"

তিনি বলেন, "চাহিদার কথা চিন্তা করেই আমরা যুগের সাথে তাল মিলিয়ে নতুন নতুন কোর্স সংযোজন করছি। আমরা মানুষের ভাগ্য পরিবর্তন করতে চাই, সবার স্বপ্ন পূরণ করতে চাই।"