যুক্তরাষ্ট্র কংগ্রেসে প্রার্থী হতে চান বাংলাদেশি মোহাম্মদ ভূইয়া

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের একটি আসন থেকে কংগ্রেসের সদস‌্য হওয়ার দৌড়ে শামিল হওয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশি-আমেরিকান মোহাম্মদ আলী ভূইয়া।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2017, 10:17 AM
Updated : 15 Jan 2017, 10:50 AM

জর্জিয়ার আটলান্টায় ৬ নম্বর কংগ্রেশনাল ডিস্ট্রিক্টের প্রতিনিধি টম প্রাইসকে ইতোমধ‌্যে নতুন প্রশানসের স্বাস্থ্যমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন নব নির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্প। প্রাইসের পদটি শূন‌্য হলে সেখানে উপ নির্বাচনে রিপাবলিকান পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে চান ভূইয়া।

মনোনয়ন পেলে এবং জয়ী হলে তিনি হবেন যুক্তরাষ্ট্র কংগ্রেসে রিপাবলিকান পার্টির প্রথম মুসলিম সদস‌্য।  

মোহাম্মদ ভূইয়ার বাড়ি বাংলাদেশের ঢাকায়। ১৯৮৬ সাল থেকে তিনি আটলান্টায় বসবাস করে আসছেন।

শুক্রবার আনুষ্ঠানিক এক ঘোষণায় তিনি  বলেন, "আমাদের সবাইকে এখন সাধারণ নাগরিকের কল্যাণে কাজ করতে হবে।  সৎ এবং অভিজ্ঞতাসম্পন্ন ব্যবসায়ী, শিক্ষাবিদ বা সমাজকর্মে পরীক্ষিতরাই কেবল ভোটারদের স্বার্থকে প্রাধান্য দিতে পারেন।"

রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন- যেহেতু জর্জিয়া অঙ্গরাজ্যে রিপাবলিকানদের ভোট বেশি,মোহাম্মদ ভূইয়া দলীয় মনোনয়ন পেলে নির্বাচনে তার জয় পাওয়ার সম্ভাবনা তৈরি হবে।

এ আসনে রিপাবলিকান পার্টি থেকে আরও চার মনোনয়নপ্রত‌্যাশীর নাম শোনা গেলেও শনিবার পর্যন্ত কেউ আনুষ্ঠানিক ঘোষণা দেননি।

ওই চারজন হলেন ডোনাল্ড ট্রাম্পের ন্যাশনাল ডাইভার্সিটি কোয়ালিশনের প্রধান ব্রুস লেভেল,জর্জিয়া অঙ্গরাজ্যের সাবেক সেক্রেটারি করেন হ্যান্ডেল, সিনেটর জাডসন হিল এবং সাবেক স্টেট সিনেটর ড্যান মুডি। স্বতন্ত্রপ্রার্থী হিসেবে যোসেফ পোন্ডের নামও শোনা যাচ্ছে।

অন্যদিকে ডেমক্র্যাটিক পার্টি থেকে চার জনের নাম শোনা যাচ্ছে। এরা হলেন- সাবেক স্টেট রিপ্রেজেনটেটিভ স্যালি হারেল, অ‌্যাটর্নি যশ ম্যাকলোরিন, জ্যান অসোফ ও সাবেক স্টেট সিনেটর রোন স্লোটিন।

টম প্রাইস স্বাস্থ্যমন্ত্রী হিসেবে সিনেটে চূড়ান্ত অনুমোদন পাওয়ার পরই জর্জিয়ার গভর্নর নাথান ডিল উপ নির্বাচনের তারিখ ঘোষণা করবেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি, দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!