প্রবাসী বাংলাদেশি বানালেন ঘরে বসে চিকিৎসাসেবার অ্যাপ

আপনি হয়তো দারুণ ব্যস্ত, ওষুধ খাবার কথা মনে নেই। তাহলে আপনার জন্যই উদ্ভাবিত হয়েছে ‘পেশেন্ট অ্যাপ’।

মনিরুজ্জামান শামীম, কানাডার ভ্যাঙ্কুভার থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2017, 08:42 AM
Updated : 14 Jan 2017, 08:46 AM

কানাডা প্রবাসী বাংলাদেশি চিকিৎসক আসিত বর্দ্ধন তৈরি করলেন ঘরে বসে চিকিৎসাসেবা পাওয়ার সফটওয়্যার ‘বিডিইএমআর পেশেন্ট অ্যাপ’। তিন বছর গবেষণার পর সম্প্রতি গুগল প্লে স্টোরে বিনামূল্যে এই অ্যাপ উন্মোচিত হয়েছে।

প্রত্যেকবার ওষুধ নেওয়ার পর রোগী এই অ্যাপে লিখে রাখবেন। অ্যাপটি খুললেই যদি কোনো ওষুধ বাকি থাকে, তাহলে অ্যাপের রিমাইন্ডার রোগীকে জানিয়ে দেবে। এই অ্যাপের মাধ্যমে যেকোন রোগী তার সমস্ত মেডিকেল তথ্য ডিজিটালি সংরক্ষণ করতে পারবেন। নিয়মিত হালনাগাদ রাখতে পারবেন প্রতিদিনের রক্তচাপ,রক্তে শর্করার পরিমাণ,নাড়ীর গতি,ওজন, উচ্চতা ও বিএমআই (বডি মাস ইনডেক্স) ইত্যাদি।

ইএমআর হচ্ছে ইলেক্ট্রনিক মেডিকেল রেকর্ড যেখানে রোগীর চিকিৎসা তথ্য চিকিৎসকের জন্য সংরক্ষিত থাকে। বিডিএমইআর পেশেন্ট অ্যাপটি আপাতত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোন বা ট্যাবে ব্যবহার করা যাবে।

এই অ্যাপের মাধ্যমে চিকিৎসক তার চেম্বারে বসেই রোগীর সব তথ্য দেখতেপারবেন। চিকিৎসক প্রেসক্রিপশন বা কোনো পরীক্ষা পরামর্শ দিলে,তা রোগীর অ্যাপে স্বয়ংক্রিয়ভাবে এসে যাবে। ক্লিনিক বা হাসপাতালের পরীক্ষার রিপোর্ট পৌঁছে যাবে রোগী বা চিকিৎসকের কাছে।

দূর-দূরান্ত থেকে যাতায়াত, রাস্তার জ্যাম অথবা চিকিৎসকের চেম্বারে বসে থাকার যন্ত্রণা পোহাতে হবে না, সাথে বাঁচবে মূল্যবান শ্রম আর সময়। এই পুরো পদ্ধতি কাজ করবে সার্ভারের মাধ্যমে।

রোগী বা চিকিৎসকের তৈরি করা ফাইল কম্পিউটার বা ফোনের বদলে জমা থাকবে ইন্টারনেটের মাধ্যমে যুক্ত ‘ক্লাউডে’। এই তথ্য নিরাপদভাবে ‘ক্লাউডে’ জমা থাকে যেন প্রয়োজনে যেকোন সময় রোগী বা তার অনুমোদিত চিকিৎসক সেই তথ্য দেখতে পান। রোগীর একাউন্ট পাসওয়ার্ড দ্বারা সংরক্ষিত থাকে এবং পুরো ক্লাউড সেবা হচ্ছে গুগল নিয়ন্ত্রিত, ফলে সাইবার সিকিউর। এছাড়া রোগী নির্দিষ্ট ফি দিয়ে এসএমএস বার্তাসেবা নিতে পারেন।

আরো সুবিধা রয়েছে রোগীর ফটো বা ভিডিও সংযুক্ত করার। এই অ্যাপে আছে পেশেন্ট নোট ফিচার (বার্তা বিনিময়), যার মাধ্যমে রোগী ঘরে বসেই তার অসুখের বিবরণ লিখে রাখতে পারবেন। চিকিৎসক তা অগ্রিম দেখতে পারবেন রোগী আসার আগেই। চিকিৎসক যদি তার উত্তরে কোন নোট লেখেন রোগীও তা দেখতে পাবেন।

'কানাডা প্রবাসী বাংলাদেশি চিকিৎসক আসিত বর্দ্ধন"

যাদের স্মার্টফোন নেই তারাও নিতে পারেন এই অ্যাপের সুবিধা। আপনার কম্পিউটার দিয়ে সার্চ করুন ওয়েবসাইট
। এই ওয়েবসাইটে গিয়ে আপনার তথ্য আপলোড করে নিন, চিকিৎসক তার ফোনে অ্যাপের মাধ্যমে আপনার এই তথ্য নিমেষে দেখতে পারবেন।

বাংলাদেশের কিছু তরুণকে সঙ্গে নিয়ে এই সফটওয়্যার ডেভেলপার দলের লক্ষ্য এই  চিকিৎসাসেবার সফটওয়্যার বাংলাদেশে ও বিদেশে বাজারজাত করা।

তথ্যসূত্র: আসিত বর্দ্ধন

লেখক: তড়িৎ প্রকৌশলী।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি, দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!