দেশে দেশে রামপালে বিদ্যুৎকেন্দ্রের বিরোধিতায় প্রবাসীরা

সুন্দরবনের অদূরে রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের বিরোধিতা করে ‘তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ- বন্দর রক্ষা জাতীয় কমিটি’ ঘোষিত 'গ্লোবাল প্রটেস্ট ডে ফর সুন্দরবন' কর্মসূচির সাথে একাত্মতা জানিয়ে বিশ্বের ১৭টিরও বেশি দেশে প্রবাসীরা প্রতিবাদ কর্মসূচি পালন করেছে।

ফাহিমা কানিজ লাভাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2017, 02:47 PM
Updated : 9 Jan 2017, 09:27 AM

ইউরোপের যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, ফ্রান্স, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, সুইডেন, নরওয়ে, মধ্যপ্রাচ্যের তুরস্ক, এশিয়ার ইন্দোনেশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য, অস্ট্রেলিয়াসহ প্রতিবেশি দেশ ভারতে প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়।

সুন্দরবনের অদূরে রামপালে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের চুক্তি বাতিলের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে আসছে ‘জাতীয় কমিটি’। ইউনেস্কোসহ বিশ্বের কয়েকটি পরিবেশবাদী সংগঠনও এই চুক্তির বিরোধিতা করছে। এরই ধারাবাহিকতায় গত বছর ২৬ ডিসেম্বর ‘জাতীয় কমিটি’র ‘ঢাকা মহাসমাবেশ’ থেকে ৭ জানুয়ারি দিনটিকে ‘গ্লোবাল প্রটেস্ট ডে’ হিসেবে পালন করার ঘোষণা দেওয়া হয়েছিল।একই সমাবেশ থেকে ২৬ জানুয়ারি রামপাল চুক্তি বাতিলের দাবিতে ঢাকা মহানগরীতে ‘অর্ধ দিবস হরতাল’ কর্মসূচিও ঘোষণা করা হয়।

জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "এখন পর্যন্ত বিশ্বের ১৭ থেকে ১৮টি দেশে জাতীয় কমিটির ব্যানারে কর্মসূচি পালিত হওয়ার সংবাদ পেয়েছি। আরও বেশ কয়েকটি দেশে হওয়ার কথা রয়েছে।”

“তবে কোন কোন জায়গায় স্বতঃস্ফূর্তভাবেও একাত্মতার কথা জানতে পেরেছি। যেমন- কানাডায় বসবাসরত কয়েকটি পরিবার একসঙ্গে ব্যানার নিয়ে দাঁড়িয়ে একাত্মতা প্রকাশ করে  ছবি পাঠিয়েছে।"

বিভিন্ন দেশে প্রবাসীদের এ কর্মসূচি পালন নিয়ে আনু মুহাম্মদ আরও বলেন, "জাতীয় কমিটির আহ্বানেই প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের সচেতন নাগরিকরাও সুন্দরবন রক্ষার দাবিতে সংহতি জানিয়ে এ আন্দোলনে অংশ নিয়েছেন। এর দ্বারা এটাই প্রমাণ হয়, সুন্দরবন একটি বৈশ্বিক সম্পদ, কেবল বাংলাদেশেরই নয়।"

জাতীয় কমিটির গ্লোবাল প্রটেস্ট ডে-এর স্লোগান 'আমার জীবন সুন্দরবন কয়লা হতে দেবো না' স্লোগানটিকে ২০টি ভাষায় অনুবাদ করে 'গ্লোবাল প্রটেস্ট ডে' কর্মসূচি পালন করেছেন প্রবাসীরা।  

‘জাতীয় কমিটি’র আন্দোলনের সঙ্গে ওতপ্রোতভাবে যুক্ত ‘সর্বপ্রাণ সাংস্কৃতিক শক্তি’র কর্মী বাকি বিল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্লোগানটিকে আমরা চাকমা, ত্রিপুরি, সাঁওতালসহ বাংলাদেশে বসবাসরত বিভিন্ন নৃ-গোষ্ঠির ১০টি ভাষায় অনুবাদ করে শনিবার ঢাকার মূল অনুষ্ঠানে গান গেয়েছি।”

"বিশ্বের বিভিন্ন দেশের আরও অন্তত ১০টি ভাষায় স্লোগানটিকে অনুবাদ করা হয়েছে। যেগুলো ব্যানারে লিখে প্রবাসীরা এ আন্দোলনে একাত্মতা জানিয়েছেন।" 

বিভিন্ন দেশ থেকে 'গ্লোবাল প্রটেস্ট ডে' -এর যেসব খবরাখবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হাতে এসে পৌঁছেছে সেগুলো নিচে দেওয়া হলো-

যুক্তরাষ্ট্র

নিউ ইয়র্কে স্থানীয় সময় শনিবার ইউনিয়ন স্কয়ার পার্ক’-এর সামনে প্রতিবাদ সমাবেশে সংহতি জানিয়ে অংশ নেয় প্রতিবেশ আন্দোলন’,‘বাংলাদেশ এনভায়রনমেন্টাল নেটওয়ার্ক এনওয়াইসিএবং উদীচী শিল্পীগোষ্ঠীসহ বেশ কয়েকটি সংগঠন।

সমাবেশে বক্তব্য দেন
ফ্রেন্ডস অব আর্থ
’-
এর কর্মী জেনি বক
,
প্রবাসী বাংলাদেশি ঈসা আবরার
,
মোশাররফ খান ও মামুন।

ফিলাডেলফিয়ায় দুপুরে ফিলাডেলফিয়া মিউসিয়াম আর্টচত্বরে অনুষ্ঠিত আরেকটি সমাবেশে উপস্থিত ছিলেন জোহরা খাতুন কলি,কামরুল হাসান, জাফর ইকবাল, সাইকুল ইসলাম, আকতার হোসেন অলোক, রিমি হোসেন, আশরাফুল ইসলাম আরিফ, অপর্ন, অয়নসহ আরও অনেকে।

ফ্রান্স

বিশ্বজুড়ে বিভিন্ন প্রতিবাদ কর্মসূচীর অংশ হিসেবে ফ্রান্সের প্যারিসের প্লেস দু লা রিপাবলিক চত্বরে অনুষ্ঠিত হয় এক প্রতিবাদ সমাবেশ ও পথনাটক ‘কসুইন্দর প্রহরী। স্থানীয় সময় রবিবার বিকাল ৪টায় ‘তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ- বন্দর রক্ষা জাতীয় কমিটি, ফ্রান্স শাখা’ এ সমাবেশের আয়োজন করে। সোহেব মোজাম্মেলের একক পরিবেশনায় ‘সুন্দর প্রহরী’ নামে একটি নাটক উপস্থাপন করা হয়।

নেদারল্যান্ডস

বিশ্বব্যাপী প্রতিবাদ দিবস’-এর সাথে সংহতি জানিয়ে নেদারল্যান্ডের হেগ শহরের পিস প্যালেস চত্বরে প্রবাসী বাংলাদেশি ও ডাচ পরিবেশবাদী কর্মীরা প্রতিবাদ সমাবেশ করেছে।

সমাবেশে বক্তব্য দেন পারভেজ আলম
,
নাসরিন সিরাজ এনি
,
সাইমুম রেজা পিয়াস
,
অনুপম সৈকত শান্ত
,
এলেক্সিয়া ফেলিস
,
আন মালিয়ার্স
,
ফেমকে স্লেখারস
, র‌্যা
মন পাইস্টসহ আরও অনেকে।

ইতালি

ইতালির বোলোনিয়া শহরে শনিবার সকালে 'বিশ্ব প্রতিবাদ দিবস' পালন করে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন সচেতন নাগরিক সমাজ। প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন সচেতন নাগরিক সমাজ’-এর আহ্বায়ক এহতেশামুল হক শিপলু।

এছাড়া উপস্থিত ছিলেন শেখ মুরাদ
,
মিঠু শামিম
,
জিল্লুর রহমান
,
রিপন শেখ
,
নাছির উদ্দিন ইমন
,
রিয়াজ মোরশেদ রনি
,
এনামুল হক টিটু
,
লুৎফর রহমান
,
রাফিয়া আক্তার শিল্পী
,
আবেদা সুলতানা নিপুসহ আরও অনেকে।

জার্মানি

সুন্দরবন রক্ষা
র আন্দোলনে সংহতি জানিয়ে জার্মানির বার্লিন শহরে
জার্মান প্রবাস
এবং
বাংলিশে কালচার ফোরাম
’-
এর যৌথ উদ্যোগে প্রতিবাদ সমাবেশ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

নরওয়ে

নরওয়ের বের্গেনে সমাবেশ করেছে 
অ্যাক্টিভিস্ট ফর প্রটেক্টিং সুন্দরবন (এপিএস)
নামে প্রবাসী বাংলাদেশিদের একটি সংগঠন। স্থানীয় সময় শনিবার ফেস্টপ্লেসেনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ফিনল্যান্ড

ফিনল্যান্ডের তুরকুতে
সুন্দরবন রক্ষা
র দাবির প্রতি সমর্থন জানিয়ে প্রতিবাদ সমাবেশ করে প্রবাসী বাংলাদেশিরা।

তুরস্ক

তুরস্কে ইউনেস্কো ঘোষিত তিনটি ঐতিহাসিক স্থানের সামনে ‘সুন্দরবন রক্ষা’র দাবিতে প্রতিবাদ করা হয়েছে।

ভারত

ভারতের কলকাতার কলেজ স্ট্রিট চত্বরে
সুন্দরবন রক্ষা
র দাবিতে সমাবেশ করেছে দেশটির সচেতন নাগরিক ও প্রবাসী বাংলাদেশিরা।

যুক্তরাজ্য

যুক্তরাজ্যের পূর্ব লন্ডনের
শহীদ আলতাব আলী পার্কে প্রতিবাদ সমাবেশ করেছে ‘তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি,যুক্তরাজ্য শাখা’।

দক্ষিণ কোরিয়া

‘গ্লোবাল ডে অব প্রোটেস্ট ফর সুন্দরবন’ কর্মসূচির প্রতি সংহতি জানিয়ে দক্ষিণ কোরিয়ার গোয়াংজু শহরে ‘চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটি’র বাংলাদেশি শিক্ষার্থীরা ইউনিভার্সিটির ‘গ্লোবাল রিসার্চ অ্যান্ড হাব সেন্টার’-এর সামনে মানববন্ধন,র‍্যালি ও আলোচনা সভা করেছে।

অস্ট্রেলিয়া

‘সুন্দরবন রক্ষা’র দাবিতে অস্ট্রেলিয়ার মেলবোর্নের ফেডারেশন স্কয়ারে প্রতিবাদ সমাবেশ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

জাপান

জাপানের কিউশু বিশ্ববিদ্যালয়ের সামনে বিশ্বব্যাপী প্রতিবাদ দিবস’-এর কর্মসূচির প্রতি সমর্থন জানিয়ে সমাবেশ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।