‘সুন্দরবন রক্ষায়’ লন্ডনে সমাবেশ

সুন্দরবনের কাছে রামপালে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বন্ধের দাবিতে যুক্তরাজ্যের লন্ডনে প্রতিবাদী সমাবেশ হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2017, 07:05 PM
Updated : 7 Jan 2017, 07:05 PM

শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত পূর্ব লন্ডনের শহীদ আলতাব আলী পার্কে এই সমাবেশ করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির যুক্তরাজ্য শাখা।

এতে বলা হয়, বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন, বাংলাদেশের প্রাকৃতিক সুরক্ষা ও ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ সুন্দরবন রক্ষায় কমিটি ঘোষিত ‘বিশ্বব্যাপী প্রতিবাদ দিবসে’র অংশ হিসেবে লন্ডনের এই সমাবেশ করা হয়।

ভারত-বাংলাদেশ যৌথ উদ্যোগে কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎপ্রকল্প নির্মাণের উদ্যোগে বছরখানেক ধরে আন্দোলন চালিয়ে আসছে তেল গ্যাস কমিটি।

তাদের ভাষ্য, সুন্দরবনের কাছে এই বিদ্যুৎকেন্দ্র হলে বিপর্যের মুখে পড়বে বিশ্ব ঐতিহ্যের অংশ সুন্দরবন।

তবে সরকারের পক্ষ থেকে দাবি করা হয়, সুন্দরবনের সীমানা থেকে ১৪ কিলোমিটার ও বনের বিশ্ব ঐতিহ্যের অংশ থেকে ৬০ কিলোমিটারের বেশি দূরত্বে অবস্থিত রামপালে আধুনিক প্রযুক্তির মাধ্যমে নির্মিত এই বিদ্যুৎকেন্দ্র থেকে বনের ক্ষতির কোনো আশঙ্কা নেই।

লন্ডনের সুন্দরবন সংহতি সমাবেশ বিশ্ব পরিবেশবাদী, কয়লাবিরোধী ও বিভিন্ন মানবতাবাদী সংগঠন এবং বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি ও যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছাত্ররা অংশ নেন বলে তেল-গ্যাস কমিটির বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, বিপুল সংখ্যক মানুষ ‘সুন্দরবন ধ্বংসের’ আয়োজনে বাংলাদেশ সরকারের উদ্যোগকে প্রত্যাখান করে উচ্চস্বরে ‘না’ বলেছেন।

ডা. কাজী মুখলিছুর রহমানের সভাপতিত্বে ও আখতার সোবহান মাসরুরের পরিচালনায় অনুষ্ঠিত সবাবেশে বাসদ (মার্কসবাদী)’র মোস্তফা ফারুক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির শাহরিয়ার বিন আলী, ওয়ালি রহমান, শাকুর হক, ইকরাম আলী, মিজানুর রহমান বাবলু, হিয়া ইসলাম, সিন্থিয়া, জেমস হিউট, পল হর্ন, উজেনস্ লারকিন বক্তব্য রাখেন l