বছর জুড়ে প্রবাসে 'সুন্দরবন রক্ষা' আন্দোলন

এ বছর প্রবাসীদের মধ্যে বাংলাদেশের সবচেয়ে আলোচিত বিষয়গুলোর মধ্যে একটি ছিল সুন্দরবনের অদূরে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ চুক্তি বাতিলের দাবিতে চলমান আন্দোলন।

ফাহিমা কানিজ লাভাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2016, 09:40 AM
Updated : 31 Dec 2016, 12:47 PM

দীর্ঘদিন ধরে 'তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি' 'সুন্দরবন রক্ষা'র দাবিতে এই চুক্তি বাতিলের জন্য প্রতিবাদ জানিয়ে আসছে।

কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদন ও সুন্দরবন থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরত্বে পরিকল্পিত এ প্রকল্পে সুন্দরবনের অস্তিত্ব হুমকির মুখে পড়বে বলে শঙ্কা প্রকাশ করে আসছে ইউনেস্কোসহ দেশি-বিদেশি পরিবেশবাদী সংগঠনগুলো।

একই দাবিতে পুরো বছর জুড়ে যুক্তরাষ্ট্র, ইউরোপ, এশিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশে প্রবাসী বাংলাদেশিরাও প্রতিবাদ জানিয়ে নানা কর্মসূচি পালন করেছে।

প্রবাসী বাংলাদেশিদের এসব প্রতিবাদ কর্মসূচিগুলোর একটি সার-সংক্ষেপ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হল:

যুক্তরাষ্ট্র 

যুক্তরাষ্ট্রের
নিউ ইয়র্ক শহরের জামাইকাতে
১৩ আগস্ট ‘প্রতিবেশ আন্দোলন’ সংগঠনের উদ্যোগে রামপালে কয়লা বিদ্যুৎ কেন্দ্র প্রতিহত ও সুন্দরবন রক্ষা বিষয়ক আলোচনা সভা করা হয়।

যুক্তরাষ্ট্রের আটলান্টার নরক্রসে ৩ সেপ্টেম্বর প্রবাসী বাংলাদেশিদের সংগঠন ‘পরিবেশ আন্দোলন, আটলান্টা’ রামপাল চুক্তি বাতিলের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে।

একই দাবিতে ১৭ সেপ্টেম্বর ‘ইউএন অফিস বিল্ডিং’-এর সামনে ‘প্রতিবেশ আন্দোলন’-এর ব্যানারে প্রবাসী বাংলাদেশিরা র‍্যালি করে। যুক্তরাষ্ট্রের পরিবেশবাদী সংগঠন ‘ফ্রেন্ডস অব আর্থ, ইউএস' এ র‍্যালিতে সংহতি জানিয়ে যোগ দেয়।

১২ সেপ্টেম্বর 'সুন্দরবন রক্ষা'র দাবিতে যুক্তরাষ্ট্রের আটলান্টায় ভারতীয় কনসুলেটের সামনে ‘পরিবেশ আন্দোলন,আটলান্টা'র উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

'সুন্দরবন রক্ষা'র দাবিতে জাতীয় কমিটির ডাকা ‘ঢাকা মহাসমাবেশ'-এর সাথে সংহতি জানিয়ে ২৬ নভেম্বর 'গণসংহতি আন্দোলন' ও 'পরিবেশ আন্দোলন'-এর যৌথ উদ্যোগে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ডাইভারসিটি প্লাজাতে  র‍্যালি ও আটলান্টার বেশ কয়েকটি স্থানে প্রচারাভিযান ও সমাবেশ করে প্রবাসী বাংলাদেশিরা।

যুক্তরাজ্য

জাতীয় কমিটির সুন্দরবন অভিমুখে 'জনযাত্রা'র সমর্থনে ১১ মার্চ
লন্ডনে
সংহতি সভা করে জাতীয় কমিটি, যুক্তরাজ্য শাখা।

রামপাল চুক্তি বাতিলের দাবিতে জাতীয় কমিটির প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রা কর্মসূচির সাথে সংহতি জানিয়ে ২৮ জুলাই লন্ডনের আলতাব আলী পার্কে  সমাবেশ করে জাতীয় কমিটি, যুক্তরাজ্য শাখা।

৮ আগস্ট রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে জাতীয় কমিটির চলমান আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করে পূর্ব লন্ডনে গণসংযোগ ও লিফলেট বিতরণ করে জাতীয় কমিটি, যুক্তরাজ্য শাখা।

জাতীয় কমিটির ডাকা 'ঢাকা মহাসমাবেশে'র সাথে সংহতি জানিয়ে ২৬ নভেম্বর 'জাতীয় কমিটি, যুক্তরাজ্য শাখা' লন্ডনে এক সংহতি সমাবেশের আয়োজন করে।

ফ্রান্স

'সুন্দরবন রক্ষা'র ও রামপাল বিদ্যুৎকেন্দ্র সরিয়ে নেয়ার দাবিতে ১৩ মার্চ 'জাতীয় কমিটি, ফ্রান্স শাখা'র উদ্যোগে
প্যারিসের গার দো নর্দের একটি রেস্তোরাঁয়
সমাবেশ অনুষ্ঠিত হয়।

একই দাবিতে ‘চারণ সাংস্কৃতিক কেন্দ্র, ফ্রান্স শাখা' ১১ অগাস্ট প্যারিসের 'লা করনভে'  মানববন্ধন কর্মসূচি পালন করে।

২৮ অক্টোবর প্যারিসের ইউনেস্কো সদর দপ্তরের সামনে  'চারণ সাংস্কৃতিক কেন্দ্র, ফ্রান্স শাখা' রামপাল চুক্তি বাতিলের দাবিতে মানববন্ধন করে।

১৭ নভেম্বর প্যারিসের প্লেস দো লা রিপাবলিকের সামনে  'সুন্দরবন ধ্বংসকারী রামপাল বিদ্যুৎ কেন্দ্রে'র বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ,মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করে জাতীয় কমিটি, ফ্রান্স শাখা।

১ ডিসেম্বর জাতীয় কমিটি, ফ্রান্স শাখার সভা এবং রামপাল চুক্তি বাতিলের দাবিতে গণস্বাক্ষর সংগ্রহ করা হয়।

৪ ডিসেম্বর  প্যারিসের 'গার দো নর্দ'-এ জাতীয় কমিটি ঘোষিত বিশ্বব্যাপী প্রতিবাদ কর্মসূচির সাথে সংহতি জানিয়ে সভা করে জাতীয় কমিটি, ফ্রান্স শাখা।

নেদারল্যান্ডস

১২ মার্চ নেদারল্যান্ডসে বাংলাদেশি প্রবাসীরা ‘সুন্দরবন সলিডারিটি ফ্রম নেদারল্যান্ডস’ ব্যানারে সুন্দরবন রক্ষা ও রামপাল চুক্তি বাতিলের দাবিতে প্রতিবাদ সমাবেশ করে।

১৯ নভেম্বর একই দাবিতে প্রবাসী বাংলাদেশিরা আমস্টারডামে সাইকেল র‍্যালি ও সমাবেশ করে।

জার্মানি

সুন্দরবন রক্ষার দাবিতে ২০ আগস্ট
বার্লিনের ব্রানডেনবার্গে
  প্রবাসী বাংলাদেশিরা মানববন্ধন করে।

৩০ আগস্ট জার্মানির হালেতে ‘মার্টিন লুথার ইউনিভার্সিটি’র বাংলাদেশি ও বিদেশি শিক্ষার্থীরা রামপাল চুক্তি বাতিলের দাবিতে মানববন্ধন করে।

জার্মানির ‘টেকনিকাল ইউনিভার্সিটি অফ কাইজারস্লটার্ন’-এ ২৮ নভেম্বর রামপাল চুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ করে  প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন 'ইরাসমাস স্টুডেন্ট নেটওয়ার্ক (ইএসএন)'।

ইতালি

বাংলাদেশে জাতীয়
কমিটির
ডাকা
'
জনযাত্রা
কর্মসূচিতে
সংহতি
জানিয়ে ৫
মার্চ
ইতালির বোলোনিয়ায় '
সচেতন
নাগরিক
সমাজ'-এর উদ্যোগে
সাংস্কৃতিক
অনুষ্ঠান
আলোচনা
সভা
করে প্রবাসী বাংলাদেশিরা।

বাংলাদেশের জাতীয় কমিটির ডাকা 'ঢাকা মহাসমাবেশ'-এ সংহতি জানিয়ে প্রবাসীরা 'সচেতন নাগরিক সমাজ'-এর উদ্যোগে  ১৩ নভেম্বর ইতালির বোলোনিয়া  শহরে সংহতি সভা ও গণসংগীতের অনুষ্ঠান করে।

অস্ট্রেলিয়া 

‘সুন্দরবন রক্ষা’র দাবিতে ১০ সেপ্টেম্বর
মেলবোর্নের
'ফেডারেশন স্কয়ার'-এর সামনে বিক্ষোভ সমাবেশ করে অস্ট্রেলিয়া প্রবাসীরা।

একই দাবিতে ১ ডিসেম্বর ক্যানবেরায় ফেডারেল পার্লামেন্টের সামনে বিক্ষোভ সমাবেশ ও বাংলাদেশিদের পক্ষ থেকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেন প্রবাসী বাংলাদেশিরা। একই দিনে তারা অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাই-কমিশনেও স্মারকলিপি দেন।

দক্ষিণ কোরিয়া

এশিয়ার এই দেশটিতে ৮ সেপ্টেম্বর
গেয়াংজু শহরে
  'সুন্দরবন রক্ষা ও রামপাল চুক্তি' বাতিলের দাবিতে প্রবাসী বাংলাদেশিরাসহ এশিয়া ও আফ্রিকার ১৪টি দেশের ২৫ জন মানবাধিকার ও পরিবেশকর্মীর অংশগ্রহণে আলোচনা সভা ও সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়।