টাইমস স্কয়ারে বর্ষবরণ আয়োজনে আমন্ত্রিত বান কি-মুন

নিউ ইয়র্কের টাইমস স্কয়ারের বর্ষবরণ অনুষ্ঠানে উপস্থিত থেকে নতুন বছরকে স্বাগত জানাতে অতিথি করা হয়েছে জাতিসংঘের বিদায়ী মহাসচিব বান কি-মুনকে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2016, 08:30 AM
Updated : 28 Dec 2016, 12:46 PM

আগামী শনিবার স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিটে ওয়াটারফোর্ড ক্রিস্টাল বল ফেলার সুইচ টিপে চলতি বছরকে বিদায় জানাবেন মুন। ৬০ সেকেন্ড পর নতুন বছরের প্রথম মুহূর্তে পড়বে বলটি, ক্ষণগণনা শুরু হবে খ্রিস্টিয় ২০১৭-র।

সর্বশেষ বর্ষবরণ অনুষ্ঠানের অতিথি হয়েছিলেন সঙ্গীতশিল্পী টেইলর সুইফট; আগেরবার ডাকা হয়েছিল নিউ ইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিয়োকে।

এছাড়া টাইমস স্কয়ারের বর্ষবরণ অনুষ্ঠানে বিভিন্ন সময়ে অতিথি হয়েছেন মুষ্টিযোদ্ধা মুহাম্মাদ আলি, অভিনেতা ক্রিস্টোফার রিভ, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনসহ খ্যাতিমানরা।

আয়োজক দলের প্রধান টিম টম্পকিন্স জানান, ১১০ বছরের ঐতিহ্য ধরে রাখতে এবার জাতিসংঘের বিদায়ী মহাসচিবকে অতিথি করা হয়েছে।

“বিশ্ব মানবতা সমুন্নত রাখতে, সকল জনগোষ্ঠীকে ঐক্যবদ্ধ ও উদ্বাস্তু পুনর্বাসনে তার নেতৃত্ব অবিস্মরণীয় হয়ে থাকবে। অকারণ যুদ্ধের বিরুদ্ধে তার অবস্থানের কথা সভ্য সমাজ কখনোই ভুলবে না,” বলেন তিনি।

দুই মেয়াদে দায়িত্ব শেষে বান কি-মুন এ বছর জাতিসংঘের মহাসচিব পদ থেকে বিদায় নিচ্ছেন; তার স্থলাভিষিক্ত হচ্ছেন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী আন্তোনিও গুতেরেস।

বর্ষবরণের দিন টাইমস স্কয়ারের নিরাপত্তায় এবার থাকবে বিশেষ ব্যবস্থা, নির্দিষ্ট পথ দিয়ে তল্লাশি পেরিয়েই দর্শকদের অনুষ্ঠানস্থলে ঢুকতে হবে।

শনিবার সন্ধ্যা ৭টা থেকে শুরু হওয়া অনুষ্ঠানে ১০ লাখেরও বেশি পর্যটক উপস্থিতি আশা করছেন আয়োজকরা।

নিউ ইয়র্কের মত যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরেও বর্ষবরণে থাকছে নানা আয়োজন। কোথাও কোথাও আয়োজন চলবে এক সপ্তাহ।

জাতিসংঘে বাংলাদেশ মিশন ৪ জানুয়ারি গণমাধ্যমকর্মীদের নিয়ে করবে মতবিনিময় সভা। স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এতে উপস্থিত থাকবেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!