জামালপুরে শীতবস্ত্র বিতরণ নিউ ইয়র্ক প্রবাসীর

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক প্রবাসী মোর্শেদা জামান জামালপুরের শীতার্ত মানুষদের মধ্যে কাপড় ও দরিদ্র পরিবারের স্কুলগামী শিক্ষার্থীদের বৃত্তি দিয়েছেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2016, 10:38 AM
Updated : 25 Dec 2016, 10:38 AM

১৫ ডিসেম্বর জামালপুরে সরিষাবাড়ির বয়রা উচ্চ বিদ্যালয়ে সমাজসেবা প্রতিষ্ঠান 'মোর্শেদা ফাউন্ডেশন' প্রায় দেড় হাজার নারী-পুরুষের মধ্যে শীতের পোশাক ও গরিব পরিবারের স্কুলগামী সন্তানদের শিক্ষা-উপকরণ কিনতে নগদ টাকা দেওয়া হয়। প্রায় ৭০ জন  ছাত্র-ছাত্রীকে দেওয়া হয় শিক্ষাবৃত্তির চেক।

এছাড়া তিনটি বিদ্যালয় ও মাদ্রাসা,দুটি মসজিদ ও একটি এতিমখানার প্রতিনিধি এবং কয়েকজন ক্ষুদ্র উদ্যোক্তাকে অনুদান দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক ধর্মপ্রতিমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা নূরুল ইসলাম।

নুরুল ইসলাম বলেন, ‘মোর্শেদা জামানের এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়।  তার মতো আরও মানুষ যদি এমন নিঃস্বার্থভাবে মানুষের সেবায় এগিয়ে আসেন তাহলে গরিব মানুষদের দুর্গতি কমে যাবে।’

অনুষ্ঠানে উপস্থিত একজন প্রবাসী জানান,শিক্ষাবৃত্তি পাওয়া ছাত্র-ছাত্রীদের প্রায় সবার অভিভাবকই ক্ষুদ্র বা বর্গাচাষী অথবা দিনমজুর। তাদেরকে অনেক কষ্ট করে পড়াশোনার খরচ যোগাড় করতে হয়। অনেকে নিজেই কাজ করে যোগাড় করে পড়াশোনার খরচ।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগ সভাপতি ছানোয়ার হোসেন বাদশা,যুগ্ম সাধারণ সম্পাদক মো.আব্দুল গনি ও স্থানীয় আওয়ামী লীগ নেতা ও সমাজকর্মী  আ ফ ম শাহানশাহ্।

মোর্শেদা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মোর্শেদা জামান পেশায় একজন আইনজীবী।  তিনি আওয়ামী আইনজীবী পরিষদ যুক্তরাষ্ট্র শাখা,বাংলাদেশ ল সোসাইটি যুক্তরাষ্ট্র ও জামালপুর জেলা সমিতি যুক্তরাষ্ট্রের সভাপতি।

শনিবার বাংলাদেশ থেকে নিউ ইয়র্কে ফিরে এলাকার দুঃখী মানুষের পাশে দাঁড়ানো ও তার প্রত্যাশার কথা এ সংবাদদাতার কাছে বিস্তারিত বলেন মোর্শেদা।

তার এই উদ্যোগ সম্পর্কে তিনি বলেন, "প্রবাসে থাকলেও ফেলে আসা পাড়া-প্রতিবেশী সমাজের প্রতি আমাদের সবারই দায়িত্ব আছে। সমাজের সামর্থ্যবান মানুষদের এগিয়ে আসা দরকার, দরকার নিজের সাধ্যমত দরিদ্র মানুষের সেবায় হাত বাড়িয়ে দেওয়া। আমি সেই সমাজের একজন হিসেবে কিছু করার চেষ্টা করছি।"

মোর্শেদা তার এই ফাউন্ডেশনের সেবার পরিধি আরও বাড়াতে চান। নিজ এলাকার মানুষের জন্য গড়ে তুলতে চান হাসপাতাল,যেখানে বিনামূল্যে আধুনিক চিকিৎসা সেবা পাবে দরিদ্র মানুষেরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,  দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!