মুক্তিযোদ্ধা তোফায়েলকে মালয়েশিয়া প্রবাসীর স্যালুট

ঘটনাটা কুয়ালালামপুরে, ডিসেম্বরের ৫ তারিখ। বাংলাদেশে বিদেশি বিনিয়োগের সুযোগ-সুবিধা নিয়ে সেমিনার ছিল সেদিন।

রফিক আহমদ খান, মালয়েশিয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2016, 11:25 AM
Updated : 14 Dec 2016, 11:29 AM

‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট’ নামে ওই সেমিনারে মালয়েশিয়ার প্রায় দুইশ’ ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সম্মেলনের উদ্বোধন করেন।

সেমিনারের শেষ দিকে প্যানেল বক্তারা উপস্থিত দর্শকশ্রোতাদের প্রশ্নের উত্তর দিতে যখন প্রস্তুত, তখন মালয়েশিয়ার এক ব্যবসায়ী বাংলাদেশে ‘দুর্নীতি’ নিয়ে প্রশ্ন করে বসেছেন।

তিনি সরাসরি জানালেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান কোন এক সময় তাকে নাকি বলেছেন, “বাংলাদেশে দুর্নীতি আছে।”

এখন প্রশ্নকর্তা বললেন, “দুর্নীতি বিদ্যমান বাংলাদেশে বিনিয়োগ করবো কীভাবে? বিনিয়োগ করতে গিয়ে কি দুর্নীতির শিকার হতে হবে?”

সেমিনারের উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্য দিয়ে দর্শকসারিতে গিয়ে বসেছিলেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। সেমিনারে যে কোনও প্রশ্নের উত্তর দেওয়ার কথা মঞ্চে বসা প্যানেল বক্তাদের। কিন্তু, ‘বাংলাদেশে দুর্নীতি আছে’ কথাটা শুনে সাথে সাথে প্রশ্নের উত্তর দেওয়ার জন্য  দর্শকসারি থেকে মঞ্চে চলে গেলেন এই মন্ত্রী।

তিনি বলেন, “আমি দুঃখিত বলার জন্য, দুর্নীতি আপনাদের দেশেও আছে। দুর্নীতির অভিযোগ থাকলেও মালয়েশিয়ায় কি বিনিয়োগ হচ্ছে না ? আপনারা বাংলাদেশে আসুন, বিনিয়োগ করুন, দুর্নীতির শিকার হবেন না।”

মুক্তিযোদ্ধা এই মন্ত্রী আরও বলেন, “বাংলাদেশ নিয়ে নেতিবাচক প্রচারণা হয় বেশি। ইউরোপে কোনো দুর্ঘটনায় এক সাথে অনেক মানুষ মারা গেলেও মিডিয়ায় তেমন আসে না। বাংলাদেশে হলে আরো বাড়িয়ে বলা হয়, এই হলো অবস্থা!"

“বাংলাদেশে দুর্নীতি আছে, এটা বলা মানেই তো বাংলাদেশের বদনামী করা। দেশের মানুষ কেউ কেউ বিদেশিদের কাছে দেশের বদনাম করেন। আজ এ প্রশ্নের উত্তর দিয়ে রক্তে কেনা দেশের পক্ষে সাফাই গাইতে হচ্ছে।”

ডিসেম্বর মাস বিজয়ের মাস। আমাদের গর্বের মাস, অহংকারের মাস, আনন্দের মাস। মুক্তিযোদ্ধারা প্রাণপণ যুদ্ধ করে এ দেশ স্বাধীন করেছিলেন সোনার বাংলা বিনির্মাণের আশায়; স্বাধীনতার এতোটা বছর পেরিয়ে এসে ‘দেশে দুর্নীতি আছে’ কথাটা মুক্তিযোদ্ধাদের পছন্দ হওয়ার কথা নয়।

রক্ত দিয়ে অর্জিত প্রাণের বাংলাদেশে ‘দুর্নীতি আছে’ কথাটা পছন্দ হয়নি মুক্তিযোদ্ধা তোফায়েলের। তাকে স্যালুট জানাই।

সেই সাথে সবার প্রতি অনুরোধ,  দেশের বিরুদ্ধে সব অপপ্রচারের বিরুদ্ধে দাঁড়ান। দূরদেশে গিয়ে যেন কাউকে আর এ ধরনের বিব্রতকর প্রশ্নের সম্মুখীন হতে না হয়। জয় বাংলাদেশ। সবাইকে বিজয়ের শুভেচ্ছা।

লেখক: মালয়েশিয়ায় প্রবাসী।   

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,  দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!