'সাম্প্রদায়িকতা মোকাবেলায় প্রেরণা রবীন্দ্র-নজরুল'

রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের লেখনীকে সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ মোকাবেলায় 'প্রেরণা' বলে মনে করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। 

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2016, 10:15 AM
Updated : 4 Dec 2016, 10:15 AM

শনিবার নিউ ইয়র্কের কনস্যুলেট জেনারেল অফিসের অডিটোরিয়ামে  আয়োজিত এক অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে  তিনি এ মন্তব্য করেন।

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৫তম এবং কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মবার্ষিকী যৌথভাবে উদযাপন উপলক্ষে 'রবীন্দ্র-নজরুল জয়ন্তী' শিরোনামে ওই অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও নিউ ইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসের যৌথ উদ্যোগে আয়োজিত  অনুষ্ঠানের স্বাগত বক্তব্য দিতে গিয়ে মাসুদ বিন মোমেন বলেন,"ধর্ম-নিরপেক্ষতার চেতনা এ দুই বরেণ্য কবির লেখনীতে পরিস্ফুট।

"বিশ্বে ক্রমবর্ধমান অসহিষ্ণুতা, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা মোকাবেলায় আমাদের প্রেরণা রবীন্দ্র-নজরুল।"

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন নজরুল বিশেষজ্ঞ ও বিজ্ঞানী  গুলশান আরা, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এশিয়ান অ্যান্ড মিডল ইস্টার্ন কালচার বিভাগের অধ্যাপক র‌্যাচেল ম্যাকডোরমেট এবং বাংলাদেশ কনসাল জেনারেল মো. শামীম আহসান।

সংগীতশিল্পী কাদেরী কিবরিয়া দর্শক-শ্রোতাদের গান গেয়ে শোনান। এছাড়া স্থানীয় শিল্পী শবনম আবেদী নজরুল সংগীত পরিবেশন করেন।

অনুষ্ঠানটিতে স্থায়ী মিশন ও কনস্যুলেটের কর্মকর্তা ও কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা গান,কবিতা, নাটক ও নাচ উপস্থাপন করেন।

অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।