রামপাল চুক্তি বাতিলের দাবিতে ইউনেস্কোর সামনে মানববন্ধন

সুন্দরবনের অদূরে রামপালে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ চুক্তি বাতিলের দাবিতে ফ্রান্সের প্যারিসে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সাদাত হাসান নিলয়, ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2016, 11:42 AM
Updated : 28 Oct 2016, 11:42 AM

স্থানীয় সময় বৃহষ্পতিবার প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরের সামনে এ মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে চারণ সাংস্কৃতিক কেন্দ্র, ফ্রান্স শাখা।

সমাবেশে বক্তব্য রাখেন নিলয় দাস সুমন ও রাকিবুল ইসলাম।

সমাবেশে চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সদস্য নিলয় দাস সুমন বলেন, "সম্প্রতি ইউনেস্কো ঘোষিত বিশ্ব-ঐতিহ্য সুন্দরবনের সুবিশাল জীব-বৈচিত্র্য ও পরিবেশের উপর এই বিদ্যুৎকেন্দ্রের বিরূপ প্রভাব সম্পর্কে একটি প্রতিবেদন ইউনেস্কো বাংলাদেশ সরকারের কাছে জমা দিয়েছে। সরকারকে এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বিরত থাকার আহবানও জানিয়েছে ইউনেস্কো।"

"কিন্তু বাংলাদেশ সরকার বিশাল জনমত এবং গণ-আন্দোলন উপেক্ষা করে তাদের নিজস্ব এবং ভারতীয় বহুজাতিক কোম্পানির স্বার্থে রামপাল চুক্তি সফল করতে চাইছে। যা চরম অগণতান্ত্রিকতার বহিঃপ্রকাশ।"

সংগঠনটির আরেক সদস্য রাকিবুল ইসলাম বলেন, "আন্তর্জাতিক অঙ্গনে সরকারের ভাবমূর্তি ভালো রাখা এবং বাংলাদেশের আন্দোলনকে বিভ্রান্ত করার জন্য সরকার ইউনেস্কোকে দিয়ে বলাতে চাচ্ছে, এই তাপ বিদ্যুৎ প্রকল্প প্রাকৃতিক পরিবেশ ও বাংলাদেশের মানুষের জন্য তেমন ক্ষতিকর হবে না।"

"সেজন্য সরকারের কিছু প্রতিনিধি তথাকথিত কিছু যুক্তি এবং প্রস্তাবনা নিয়ে ইউনেস্কোকে বোঝানোর জন্য বর্তমানে প্যারিসে অবস্থান করছেন।"

সমাবেশে বক্তারা ইউনেস্কোকে সুন্দরবন রক্ষায় সহায়ক ভূমিকা পালন করতে অনুরোধ জানান।